যানজট কমাতে চক্রাকার রেল হচ্ছে ঢাকায়

যানজট কমাতে চক্রাকার রেল হচ্ছে ঢাকায়

নিউজ ডেস্ক: রাজধানীর যানজট নিরসনে ঢাকার আশেপাশের ঐলাকায় চক্রাকার রেল সার্ভিস চালুর লক্ষ্যে সমীক্ষা পরিচালনার জন্য চারটি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে বাংলাদেশ রেলওয়ে। আগামী এক বছর এসব প্রতিষ্ঠান সাকুলার রেল চালু করা যায় কি না বা করলে কিভাবে তা সম্ভব তা পরীক্ষা করে দেখবে।

চুক্তিবদ্ধ প্রতিষ্ঠানগুলো হচ্ছে চায়না রেলওয়ে সিয়ান সার্ভে ও ড্রেজিং গ্রুপ কোম্পানি লিমিটেড এবং বাংলাদেশের দুটি প্রতিষ্ঠান বিইটিএস কনসালটিং সার্ভিস লিমিটেড ও ইঞ্জিনিয়ার্স অ্যান্ড অ্যাডভাইজার্স লিমিটেড (ইএএল), বাংলাদেশ। মঙ্গলবার দুপুরে রেলভবনে এ বিষয়ে প্রতিষ্ঠানগুলেঅর সাথে রেলওয়ের চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়।

এ সময় উপস্থিত ছিলেন রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. মোফাজ্জল হোসেন, রেলওয়ের মহাপরিচালক কাজী রফিকুল আলম সহ রেলওয়ের উর্দ্ধতন ও চুক্তিবদ্ধ প্রতিষ্ঠানগুলোর উর্দ্ধতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে জানানো হয়, চুক্তি অনুযায়ী ২০২০ সালের এপ্রিল মাসের মধ্যে চুক্তিবদ্ধ প্রতিষ্ঠানগুলোকে সমীক্ষার কাজ শেষ করতে হবে। এজন্য ব্যয় ধরা হয়েছে ২৪ কোটি ৫৬ লাখ ৬৩ হাজার টাকা।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা রেলওয়ের গুরুত্ব অনুধাবন করে একে আলাদা মন্ত্রণালয় গঠন করে রাষ্ট্রের উন্নয়ন করে যাচ্ছেন। আমরা এই স্ট্যাডি করছি সম্পূর্ণ সরকারের টাকায়। আগামী এক বছরের মধ্যেই রিপোর্ট দিতে হবে।

ঢাকার চারপাশে বন্যা নিয়ন্ত্রণ বাঁধকে কেন্দ্র করে এ লাইন নির্ধারণ করা হয়েছে। মন্ত্রী বলেন, সরকারের পক্ষ থেকে বিষয়টি নিয়ে তাড়া রয়েছে। এজন্য নির্ধারিত সময়ে কাজটি শেষ করতে হবে। এর স্ট্যাডি করার সময় অন্যান্য সেবা সার্ভিসের সঙ্গে যাতে কোনো সাংঘর্ষিক না হয় সেদিকে নজর রাখার জন্য গুরুত্ব দেয়া হবে বলে জানান মন্ত্রী।

সুত্র:জনকন্ঠ,৩০ এপ্রিল ২০১৯

About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।