শিরোনাম

ঈশ্বরদী-জয়দেবপুর ডাবল লাইন করা হবে : রেলপথমন্ত্রী

ঈশ্বরদী-জয়দেবপুর ডাবল লাইন করা হবে : রেলপথমন্ত্রী

রেলপথমন্ত্রী নূরুল ইসলাম বলেছেন, ভ্রমণের জন্য সড়ক পথ অনিরাপদ, অস্বস্তিকর। রেলওয়ে ভ্রমণের জন্য খুবই নিরাপদ, স্বস্তিকর। তাই রেলপথে পশ্চিমাঞ্চলের মানুষদের নিরাপদ ও স্বস্তিদায়ক ভ্রমণের জন্য ঈশ্বরদী থেকে জয়দেবপুর পর্যন্ত ডাবল লাইন করার প্রকল্প হাতে নিয়েছে সরকার। এই প্রকল্প বাস্তবায়ন হলে রেলরুটে রাজধানী ঢাকার সাথে পশ্চিমাঞ্চলের যোগাযোগ সহজ হয়ে যাবে। তাই পুরনো প্রথা বদলে ফেলে উন্নত রেল-ব্যবস্থা গড়ে তুলতে আগামী ২০৪১ সালের মধ্যে সকল মিটারগেজ লাইলকে ডুয়েল গেজে পরিণত করা হবে। পশ্চিমাঞ্চল রেলওয়েও খুব শিগগিরই উচ্চগতির (হাই স্পিডের) ট্রেন চালুর উদ্যোগ ও পরিকল্পনা রয়েছে।

আজ শনিবার সকালে বাংলাদেশ রেলওয়ে পাকশী বিভাগীয় নিরাপত্তা বাহিনীর ট্রেনিং সেন্টারে ১১তম (সিপাহী) ব্যাচের সমাপনী ও কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

রেলওয়ে নিরাপত্তা বাহিনীর উদ্দেশে মন্ত্রী বলেন, রেল মন্ত্রণালয়ের ছাড়া বাংলাদেশের আর কোনো মন্ত্রণালয়ের নিজস্ব নিরাপত্তা বাহিনী নেই। তাই আগামী দিনে রেলওয়ের সস্পদ, ট্রেনযাত্রীদের ভ্রমণে কোনোরূপ বিঘ্ন না সেই জন্য সরকার রেলওয়েতে জনবল বাড়াতে উদ্যোগ নিয়েছে। নিরাপত্তা বাহিনীতেও জনবল বৃদ্ধি করা হবে।

পাকশী বিভাগীয় রেলওয়ে নিরাপত্তা বাহিনীর কমান্ডেন্ট রেজওয়ান-উর-রহমান এর সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে মন্ত্রী আরো বলেন, স্বাধীনতার পর যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশে সবচেয়ে বেশি উন্নয়ন করেছে আওয়ামী লীগ সরকার। ২০০৮ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর রেলওয়েতে যে উন্নয়ন করেছে, তা বিগত আমলে কোনো সরকার করেনি। এখন আর সড়কপথে মানুষ চলতে চাই না। সড়কপথে মানুষ প্রাণ হারাচ্ছে। তাই ভ্রমণে ট্রেনকে নিরাপদ মনে করছে। বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নির্দেশ, ভারসাম্যপূর্ণ একটি যোগাযোগ ব্যবস্থার মাধ্যমে বাংলাদেশের জন্য উন্নত যোগাযোগ গড়ে তুলতে সরকার কাজ করছে। দেশের সবচেয়ে বড় প্রকল্প রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ চলমান। পারমাণবিক প্রকল্প ও রেলকে সম্প্রসারণ করার জন্য এলাকাবাসীর সহযোগিতা কামনা করেছেন মন্ত্রী।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে পাবনা ৪ আসনে সংরক্ষিত মহিলা সংসদ সদস্য নাদিরা ইয়াসমিন জলি, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক কাজী মো. রফিকুল আলম, পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক খোন্দকার শহিদুল ইসলাম, পশ্চিমাঞ্চলের প্রধান নিরাপত্তা বাহিনীর ফাত্তাহ ভূঁইয়া, পূর্বাঞ্চল রেলওয়ের প্রধান নিরাপত্তা কর্মকর্তা ইকবাল হোসেন প্রমুখ।

এর আগে সকালে রেলওয়ে নিরাপত্তা বাহিনীর ১১তম ব্যাচের সদস্যদের কুচকাওয়াজ প্রদর্শন ও মেধাবী সদস্যদের সম্মাননা পদক প্রদান করা হয়।

সুত্র:কালের কন্ঠ, ২২ জুন, ২০১৯


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।

Comments are closed.