শিরোনাম

চলতি বছরে আরও ট্রেন চালু করবে রেলওয়ে, যা বলছেন বিশেষজ্ঞরা


।। নিউজ ডেস্ক ।।
চলতি বছরই বিভিন্ন রুটে ১০টিরও বেশি নতুন ট্রেন চালু করতে যাচ্ছে বাংলাদেশ রেলওয়ে। নতুন শিডিউল বেঁধে দেওয়ার পাশাপাশি কিছু ট্রেনের শিডিউল এবং আন্তঃনগর ট্রেনের যাত্রাপথ পরিবর্তন হবে। ক্রসিং কমিয়ে যাত্রী চাহিদা বিবেচনায় নতুন শিডিউল প্রণয়নসহ বেশ কিছু পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

গত ১০ বছরে দেশের রেল নেটওয়ার্কে যুক্ত হয়েছে কয়েকটি নতুন রুট। বিশেষ করে স্বপ্নের সেতু পদ্মার ওপর দিয়ে এ বছরই ঢাকা-ভাঙ্গা রুটে চালু হবে ট্রেন। ঢাকার সঙ্গে কক্সবাজারও যুক্ত হবে এ বছরই।

ইতোমধ্যে রেলবহরে যোগ হয়েছে নতুন কোচ ও আধুনিক লোকমোটিভ। বিভিন্ন রুটে এ বছরই চালু হবে অন্তত ১০টি নতুন ট্রেন। ট্রেনের চলমান শিডিউল পরিবর্তন করে নতুন করে তা প্রণয়নের কাজও শুরু করেছে বাংলাদেশ রেলওয়ে। নতুন শিডিউলে পরিবর্তন করা হবে বেশ কিছু ট্রেনের যাত্রার সময়। পরিবর্তন করা হবে বেশ কিছু ট্রেনের রুটও।

যাত্রীদের দাবি, নতুন শিডিউল যেন সেবাবান্ধব হয়। তারা বলছেন, ট্রেন বাড়লে যাতায়াতে আমাদের অনেক সুবিধা হবে। টিকিট পেতেও ভোগান্তি কমবে। তবে ক্রসিং কমলে আমাদের যাত্রীদের জন্য সুবিধা হয়।

যোগাযোগ বিশেষজ্ঞরা বলছেন, ক্রসিং কমিয়ে যাত্রী চাহিদামত ট্রেন ছাড়ার শিডিউল প্রণয়ন করলে মিলবে সুফল।

এ বিষয়ে যোগাযোগ বিশেষজ্ঞ কাজী সাইফুন নেওয়াজ সময় সংবাদকে বলেন, “স্বল্প দূরত্বের ট্রেনগুলোর জন্য যাতে আন্তঃনগর ট্রেন ক্রসিং ব্যাহত না হয়, সেটা নিশ্চিত করতে হবে। এ ছাড়া স্বল্প দূরত্বের ট্রেনগুলোতে যাত্রী বেশি পাওয়ার জন্য অফিস সময়ের আগে এবং পরের সঙ্গে সমন্বয় করতে হবে।”

আর রেল বলছে, এসব মাথায় রেখেই কাজ করছেন তারা। বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) সরদার সাহাদাত আলী বলেন, ‘ট্রেন পরিচালনার জন্য অবকাঠামো বিশেষ করে রেললাইনের অনেক উন্নতি হয়েছে। ডাবল লাইন হওয়াতে আমাদের সময়ও কিছুটা কম লাগবে। সেইসঙ্গে আমরা আরও বেশি ট্রেন চালাতে পারবো।’

সূত্রঃ সময় নিউজ


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।