শিরোনাম

সৈয়দপুর রেলওয়ে পুলিশ : ঈদে যাত্রী নিরাপত্তায় পশ্চিম

সৈয়দপুর রেলওয়ে পুলিশ : ঈদে যাত্রী নিরাপত্তায় পশ্চিম

নিউজ ডেস্ক: রেলের বিশেষ ব্যবস্থাজিকরুল হক, সৈয়দপুর (নীলফামারী) থেকে : ঈদে ঘরমুখো ট্রেন যাত্রীদের যাত্রা নিরাপদ করতে রেলওয়ের পশ্চিমাঞ্চলে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার থেকে কার্যকর করা হয়েছে ওই নিরাপত্তা ব্যবস্থা। এ নিরাপত্তা ব্যবস্থা ঈদের আগে ৭ দিন এবং ঈদের পর ১০ দিন বলবৎ থাকবে। নিরাপদ যাত্রা এবং অপরাধীদের তৎপরতা বন্ধে এ ব্যবস্থা নেয়া হয়েছে।

রেলওয়ে জেলা পুলিশের দপ্তর সূত্রে জানা যায়, ঈদ যাত্রায় প্রতিটি ট্রেনে যাত্রী সংখ্যা বেড়ে যাওয়ায় এ সময় টিকেট কালোবাজারি, অজ্ঞান পার্টি, পকেটমার, চোর ও ছিনতাইকারীসহ বিভিন্ন অপরাধীচক্রের তৎপরতা বেড়ে যায়। এসব অপরাধ বন্ধে পশ্চিম রেলের ১২টি থানা এবং ১৭টি ফাঁড়িতে ৮০৫ জন পুলিশ ও আনসার ব্যাটালিয়ন সদস্য মোতায়েন করা হয়েছে। এর মধ্যে ৬৯০ জন পুলিশ এবং ১১৫ জন আনসার ব্যাটালিয়নের সদস্য রয়েছেন। ঈদ উপলক্ষে পশ্চিম রেলে আন্তঃনগর, মেইল, কমিউটার, মৈত্রী এক্সপ্রেস ও ঈদ স্পেশাল মিলিয়ে মোট ৫২টি ট্রেন চলাচল করবে। এসব ট্রেনের সঙ্গে রয়েছে পুলিশের স্কট দলের টহল। বিশেষ নিরাপত্তায় রেলওয়ের পাকশী ও লালমনিরহাট বিভাগের সব রেলওয়ে থানা ও ফাঁড়ির উদ্যোগে রেলওয়ে স্টেশনে আইনশৃঙ্খলা-বিষয়ক ব্যানার ও পোস্টার লাগানো হয়েছে। প্রতিটি থানা ও ফাঁড়িতে খোলা হয়েছে তথ্য কেন্দ্র। এসব তথ্য কেন্দ্র থেকে যাত্রীদের সচেতন করতে লিফলেট বিতরণ করা হচ্ছে। চলন্ত ট্রেনে এবং রেলওয়ে স্টেশনে সন্দেহভাজন যাত্রীদের লাগেজও তল্লাশি করা হচ্ছে। তথ্য কেন্দ্রে যাত্রীদের অভিযোগ গ্রহণ এবং আইনি সহায়তা পেতে দেয়া হচ্ছে পরামর্শ। এ ছাড়াও জেলা পুলিশের সদর দপ্তরে স্থাপিত হটলাইন এবং প্রতিটি থানায় স্থাপিত কন্ট্রোল রুমের ফোন নম্বর দিয়ে ভুক্তভোগী যাত্রীদের যোগাযোগ করতে বলা হচ্ছে। যাত্রী, ট্রেন, রেলপথ ও স্টেশনের নিরাপত্তায় বাড়ানো হয়েছে পুলিশের জনবল। তারা স্টেশনে টহলসহ যাত্রী নিরাপত্তায় নজরদারি করছে।

গোটা পশ্চিম রেলের নিরাপত্তা ব্যবস্থা মনিটরিং করতে সৈয়দপুর রেলওয়ে জেলা পুলিশ সুপারের কার্যালয়ে স্থাপন করা হয়েছে কেন্দ্রীয় কন্ট্রোল রুম। এর মাধ্যমে নিরাপত্তা পরিস্থিতি সার্বক্ষণিকভাবে তদারকি করা হচ্ছে। প্রয়োজন হলে থানা ও ফাঁড়ির দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাকে দেয়া হচ্ছে দিক-নির্দেশনা।

জানতে চাইলে, সৈয়দপুর রেলওয়ে জেলা পুলিশ সুপার সিদ্দিকী তাঞ্জিলুর রহমান বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণের সত্যতা নিশ্চিত করে জানান, যাত্রীদের নিরাপদ যাত্রায় সমগ্র পশ্চিমাঞ্চলে রেলওয়ে পুলিশের জনবল বাড়ানো হয়েছে। মোতায়েন করা হয়েছে আনসার ব্যাটালিয়ন। এ জন্য পুলিশের সব রকম ছুটি বাতিল করা হয়েছে এবং পশ্চিম রেলওয়ের সব রুটে কার্যকর করা হয়েছে নিরাপত্তা বলয়।

সুত্র: ভোরের কাগজ, ১৭ আগস্ট ২০১৮


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।