গোপালগঞ্জ-কুষ্টিয়া-পোড়াদহ-রাজশাহী নতুন ট্রেন ‘টুঙ্গিপাড়া এক্সপ্রেস’ চলাচল শুরু

গোপালগঞ্জ-কুষ্টিয়া-পোড়াদহ-রাজশাহী নতুন ট্রেন ‘টুঙ্গিপাড়া এক্সপ্রেস’ চলাচল শুরু

নিউজ ডেস্ক:
গোপালগঞ্জবাসীর স্বপ্নের ট্রেন ‘টুঙ্গিপাড়া এক্সপ্রেস’ চলাচল শুরু করেছে। বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে গোপালগঞ্জ-কাশিয়ানী পর্যন্ত ৪৪ কিলোমিটার রেল লাইনে ‘টুঙ্গিপাড়া এক্সপ্রেস’ ট্রেনের উদ্বোধন করেন। এরপর পর দুপুর পৌনে ২টায় ট্রেনটি যাত্রা শুরু করে। ঐতিহাসিক এ যাত্রায় যাত্রীদের বিনা পয়সায় বহন করা হয়। এ দিন বিভিন্ন শ্রেণি পেশার মানুষ উৎসব মুখর পরিবেশে ট্রেনে চড়েন। এ ছাড়া ট্রেন চলাচল দেখতে জেলা জুড়ে ট্রেন লাইনের পাশে উৎসুক জনতা ভিড় করেন। এ ট্রেনটি গোপালগঞ্জ থেকে রাজশাহী আসা যাওয়া করবে।

পশ্চিমাঞ্চল রেলওয়ের অতিরিক্ত প্রধান প্রকৌশলী ও প্রকল্প পরিচালক আবু জাফর মিঞা এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, দুপুর পৌনে ২ টায় ‘টুঙ্গিপাড়া এক্সপ্রেস’আটটি কোচ ইঞ্জিন সজ্জিত করণসহ গোপালগঞ্জ রেলস্টেশন থেকে কাশিয়ানীর উদ্দেশে ছেড়ে যায়। ট্রেনটির যাত্রা উপলক্ষে গোপালগঞ্জ স্টেশনের আশেপাশের রাস্তা ও স্টেশন এলাকা বর্ণিল সাজে সাজানো হয়। শুক্রবার থেকে দক্ষিণাঞ্চল থেকে পশ্চিমাঞ্চল ছুটে ট্রেনটি রাজশাহী পৌঁছাবে। ট্রেনটি সপ্তাহে ২ দিন বন্ধ থাকবে।

পশ্চিমাঞ্চল রেলওয়ের প্রধান প্রকৌশলী রমজান আলী জানান, ২ হাজার ১১০ কোটি ৫৭ লাখ টাকা ব্যয়ে গোপালগঞ্জ জেলার কাশিয়ানী থেকে গোপালগঞ্জের গোবরা পর্যন্ত ৪৪ কিলোমিটার দীর্ঘ এ রেললাইনটির নির্মাণ কাজ গত সেপ্টেম্বরে শেষ হয়। মধুমতি নদীর উপর একটি রেলসেতু, ছয়টি রেলস্টেশন, ৪৩টি কালভার্ট রয়েছে এ রেলপথে। গত ২৬ সেপ্টেম্বর কাশিয়ানী থেকে গোপালগঞ্জ হয়ে গোবরা পর্যন্ত নতুন রেললাইনে পরীক্ষামূলকভাবে ট্রেন চালিয়েছে পশ্চিমাঞ্চল রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

০২-১১-১৮ থেকে গোপালগন্জের গোবরা স্টেশন থেকে ছেড়ে আসা রাজশাহী অভিমুখী “টুঙ্গিপাড়া এক্সপ্রেস” কুষ্টিয়াকোর্ট স্টেশন থেকে সকাল ১০.২৯ মিনিটে ছেড়ে যাবে। রাজশাহি থেকে বিকেল ৩.৩০ মিনিটে ছেড়ে কুষ্টিয়াকোর্ট স্টেশনে পৌছবে সন্ধ্যা ৬.০৮ মিনিটে এবং গোপালগন্জ অভিমুখি ছেড়ে যাবে ৬.১২ মিনিটে

৭৮৩ নম্বর টুঙ্গীপাড়া এক্সপ্রেস ট্রেনটি গোপালগঞ্জ থেকে সকাল ১০টায় ছেড়ে ছোট বহিরাবাগ, কাসিয়ানী, বোয়ালমারী বাজার, মধুখালী জং, কালুখালী জং, কুমারখালী, কুষ্টিয়া, পোড়াদহ, ভেড়ামারা, ঈশ্বরদী জংশন হয়ে রাজশাহী পৌঁছাবে।

পরদিন ৭৮৪ নম্বর টুঙ্গীপাড়া এক্সপ্রেস রাজশাহী থেকে ছেড়ে ঈশ্বরদী জংশন, ভেড়ামারা, পোড়াদহ, কুষ্টিয়া, কুমারখালী জং, মধুখালী জং, বোয়ালমারী বাজার, কাসিয়ানী, ছোট বহিরাবাগ, গোপালগঞ্জ পৌঁছাবে। ৭৮৩ নম্বর রাজশাহী-গোবরাগামী ট্রেনটি সপ্তাহে মঙ্গলবার, গোবরা-রাজশাহীগামী ৭৮৪ নম্বর ট্রেনটি সপ্তাহে সোমবার বন্ধ থেকে বাকি দিনগুলোতে চলাচল করবে। সময়সূচি এখনো পর্যন্ত ঠিক করা হয়নি। ২ নভেম্বর থেকে নিয়মিত চলাচল করবে টুঙ্গীপাড়া এক্সপ্রেস।

সুত্র: ডেইলি নিউজ বাংলা.কম

About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।