যাত্রীরা ট্রেন থেকে নামার পথ খুঁজে পাচ্ছিলেন না

যাত্রীরা ট্রেন থেকে নামার পথ খুঁজে পাচ্ছিলেন না

এমদাদুল হক বাদশা :

বহুদিন পর ২৩ নভেম্বর বিকেল ৫টার ট্রেনে নারায়ণগঞ্জ থেকে ট্রেনে ঢাকায় আসছিলাম; প্রচণ্ড ভিড়ের মধ্যে দাঁড়ানোর মতো জায়গাও ছিল না; উপরন্তু পাশেই টয়লেটে মানুষের মলমূত্রের দুর্গন্ধে অসহনীয় অবস্থার সৃষ্টি হয়েছিল। রেললাইনের দু’পাশে অনেক অবৈধ স্থাপনা ভেঙে গুঁড়িয়ে দেয়া হলেও দু’পাশের ময়লা-আবর্জনার স্তূপ থাকায় সারাটা পথই নাকে রুমাল চেপে আসতে হয়েছে। তবে সবচেয়ে করুণ অবস্থার সৃষ্টি হয়- কমলাপুর স্টেশনে ট্রেন থেকে নামার সময় যাত্রীরা কোনো পথ খুঁজে পাচ্ছিলেন না; বিশেষ করে মহিলা, শিশু, বয়স্ক ও দুর্বল যাত্রীদের ট্রেন থেকে নামা প্রায় অসম্ভব হয়ে পড়েছিল, যা চোখে না দেখলে বিশ্বাস করা কঠিন।

জীবনের ঝুঁকি নিয়ে অনেক কষ্টে অবশেষে আল্লাহপাকের রহমতে জান নিয়ে ট্রেন থেকে নামতে পেরেছিলাম; আল-হামদুলিল্লাহ। ট্রেনে নামাজের কোনো জায়গা ছিল না বিধায় অনেক মানুষ মাগরিবের নামাজ কাজা করতে বাধ্য হন। মনে হয়, এ বিষয়টি দেখার কেউ নেই ।

অন্যদিকে বিআইডব্লিউটি-এর নদী বন্দরের উত্তরপাশেই মাছের বাজার বসে এবং আশপাশে এত বেশি ময়লা-আবর্জনা ও দুর্গন্ধ যে, নাকে রুমাল চেপেও রক্ষা নেই। এসব অসহনীয় দৃশ্য দেখে খুবই কষ্ট পেয়েছি। আশা করি, জনস্বার্থে এসব ময়লা-আবর্জনা-দুর্গন্ধময় পরিবেশ থেকে সাধারণ মানুষকে স্বস্তি দেয়ার জন্য সরকারের মানবদরদি কর্মকর্তারা এগিয়ে আসবেন।

নদী গবেষক ও সাবেক পরিচালক, বিআইডব্লিউটিএ

সুত্র:যুগান্তর, ২৭ নভেম্বর ২০১৯

About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।