বগুড়া- সিরাজগঞ্জ রেলপথ সংযোগ উত্তরবঙ্গের মানুষের প্রাণের দাবি

বগুড়া- সিরাজগঞ্জ রেলপথ সংযোগ উত্তরবঙ্গের মানুষের প্রাণের দাবি

বগুড়া থেকে সিরাজগঞ্জের দূরত্ব ৭৪ কিলোমিটার । কিন্তু বগুড়া থেকে রেলপথে সিরাজগঞ্জ যেতে প্রায় ৩গুণ অর্থাৎ ২২৫ কিলোমিটার পথ পাড়ি দিতে হয় । বগুড়া- সিরাজগঞ্জ সরাসরি সংযোগ রেলপথ না থাকায় উত্তর বঙ্গের রংপুর, লালমনিরহাট, কুড়িগ্রাম, গাইবান্ধা ও বগুড়ার কয়েক কোটি মানুষকে রেলপথে প্রায় ১৫০কিলোমিটার অতিরিক্ত পথ পাড়ি দিয়ে ঈশ্বরদি হয়ে ঢাকায় যেতে হয় । এতে সময় ও পরিবহন ব্যয় দুটোই বেড়ে যায় ।

৭৪কিলোমিটার দীর্ঘ বগুড়া- সিরাজগঞ্জ সংযোগ রেলপথ নির্মাণ নিয়ে দীর্ঘ ১৫ বছর ধরে আলোচনা চলছে । আন্দোলনও হয়েছে । কিন্তু কাজের কাজ কিছুই হয় নি । যমুনা বহুমুখী সেতু নির্মাণের সময় এশিয়ান ডেভলপমেন্ট ব্যাংক ৭৪ কিলোমিটার দীর্ঘ এ রেলপথ নির্মাণের সম্ভাব্যতা যাচাই করে যে প্রতিবেদন দাখিল করে তাতে উত্তর বঙ্গের সার্বিক উন্নয়নে বগুড়া- সিরাজগঞ্জ সংযোগ রেলপথের গুরুত্ব অপরিসীম বলে মতামত প্রদান করে । এর গুরুত্ব অনুধাবন করে সেসময় ২০০৯ সালের মধ্যে এ রেলপথ চালু করার সিদ্ধান্ত গৃহীত হয় । কিন্তু সেসময় পরিবহন ব্যবসার সাথে জড়িত একটি প্রভাবশালী শ্রেণী উপর মহলে দেন-দরবার করে গুরুত্বপূর্ণ এ রেলপথ নির্মাণে প্রতিবন্ধকতা সৃষ্টি করে । এভাবে একটা বিশেষ শ্রেণীর স্বার্থের কাছে জাতীয় স্বার্থ দুর্ভাগ্যজনকভাবে উপেক্ষিত হয়েছিল। তখন এ রেলপথ নির্মাণের দাবিতে বগুড়া ও সিরাজগঞ্জের মানুষ আন্দোলন করেছিলেন । কিন্তু তাতেও কোন কাজ হয় নি।

এরপর ২০১১সালে ৯ এপ্রিল সিরাজগঞ্জে এক জনসভায় প্রধান মন্ত্রী শেখ হাসিনা জাতীয় স্বার্থে এ গুরুত্বপূর্ণ রেলপথ নির্মাণের আশ্বাস দিয়েছিলেন । কিন্তু তা বাস্তবায়নের উদ্যোগ নেয়া হয়নি । এরপরও ২০১৫সালের ১২নভেম্বর বগুড়ায় এক জনসভায় আবারও তিনি বগুড়া- সিরাজগঞ্জ সংযোগ রেলপথ বাস্তবায়নের ঘোষণা দেন। এ ঘোষণার পরও দীর্ঘ সময় পেরিয়ে গেছে । এখন পর্যন্ত গুরুত্বপূর্ণ জাতীয় স্বার্থ রক্ষাকারী এ রেলপথ নির্মাণের কার্যকরী কোন উদ্যোগ পরিলক্ষিত হয়নি । উত্তর বঙ্গের মানুষের প্রাণের এ দাবি এভাবে উপেক্ষিত হওয়ায় একদিকে বঞ্চিত মানুষের মধ্যে ক্ষোভ দানা বাঁধছে অপরদিকে জাতীয় অর্থনীতিতে এর বিরূপ প্রভাব পড়ছে । আধুনিক উন্নত বাংলাদেশ গড়ার সফল নেত্রী, জাতির জনকের কন্যা মাননীয় প্রধানমন্ত্রী রংপুরের পুত্রবধূ। মাননীয় রেলমন্ত্রী উত্তর জনপদের মানুষ । রংপুর ও বগুড়া অঞ্চলের কোটি মানুষের প্রাণের এ দাবি তাঁরা নিশ্চয়ই হৃদয় দিয়ে উপলব্ধি করতে সক্ষম হবেন এবং অবিলম্বে বগুড়া-সিরাজগঞ্জ সংযোগ রেলপথ বাস্তবায়নে তাঁরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন এ আশায় বুক বেঁধে আছেন
বঞ্চনার শিকার এ অঞ্চলের কোটি কোটি সাধারণ মানুষ ।

লেখক:দেলোয়ার হোসেন,সভাপতি,মানবতার কল্যাণ ফাউন্ডেশন,রংপুর

About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।