সৈয়দপুরের রেলওয়ে কোয়ার্টারের বেহালদশা

সৈয়দপুরের রেলওয়ে কোয়ার্টারের বেহালদশা

নিউজ ডেস্ক:

দেশের বৃহত্তম সৈয়দপুর রেলওয়ে কারখানাকে কেন্দ্র করে গড়ে ওঠা রেলওয়ে কোয়ার্টারগুলো বেহালদশায় পৌঁঁছেছে। দীর্ঘদিনেও মেরামত বা সংস্কার না করায় সামান্য বৃষ্টিতে মেঝেতে পানি জমছে। আর টানা বৃষ্টি হলে সয়লাব হয়ে যায়। এতে করে অসহায় ও মানবেতর জীবনযাপন করছে ঐসব কোয়ার্টারে বসবাসকারী প্রায় ১ হাজার রেলওয়ে কর্মকর্তা-কর্মচারী ও তাদের পরিবার। এ অবস্থায় বেশির ভাগ কোয়ার্টার হাত বদলে চলে গেছে দখলদারদের হাতে।

প্রতি বছর সংস্কারের নামে লাখ লাখ টাকা তছরুপ করা হলেও বর্ষায় একই অবস্থা সৃষ্টি হচ্ছে। সমস্যা সমাধান না হওয়ায় বাধ্য হয়ে রেলওয়ে কোয়ার্টার ছেড়ে দিয়ে পাবলিক বাসায় ভাড়ায় থাকছেন অনেকেই। এতে করে রাজস্ব হারাচ্ছে বাংলাদেশ রেলওয়ে এবং ছেড়ে দেওয়া কোয়ার্টারগুলো বেদখল হচ্ছে। শহরের মুন্সীপাড়া, সাহবেপাড়া, মিস্ত্রিপাড়া, গোলাহাট, রসুলপুর, আতিয়ার কলোনি, নিচু কলোনি, নতুন বাবুপাড়াসহ বিভিন্ন এলাকার রেল কোয়ার্টারগুলোর বেহাল অবস্থা। রেলওয়ে ওয়াগন শপের কর্মচারী আতিকুল ইসলাম জানান, তিনি ইসলামবাগ ৫৩৫/এফ নং কোয়ার্টার বরাদ্দ নিয়ে প্রায় সাত বছর ধরে বসবাস করছেন। অথচ ঐ ইউনিটে ওঠার পর থেকে একবারও সংস্কার করা হয়নি। পরপর দুইবার লিখিতভাবে আবেদন করার পরও সংস্কারের কোনো উদ্যোগ নেয়নি কর্তৃপক্ষ। বাধ্য হয়ে নিজেই সিমেন্ট বালু কিনে সংস্কার করেছেন। দুই বছর ভালোই ছিল কিন্তু চলতি বছর আবারও বৃষ্টির পানি চুঁইয়ে পড়ছে।

এ ব্যাপারে সৈয়দপুর রেলওয়ে সহকারী প্রকৌশলী (পূর্ত) আহসান উদ্দিন জানান, নিয়মানুযায়ী বাসাবাড়ি প্রতি তিন বছর পরপর সংস্কার করতে হয়। কিন্তু সে অনুযায়ী বরাদ্দ দেওয়া হয় না। তিনি আরো জানান, কোয়ার্টারগুলোর অবস্থা এতটাই করুণ যে, সংস্কার করেও কোনো লাভ হয় না।

সূত্র:ইত্তেফাক, ১৩ আগস্ট, ২০২০

About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।