সিলেটে রেলপথে অবৈধ ক্রসিং

সিলেটে রেলপথে অবৈধ ক্রসিং

নিউজ ডেস্ক:সিলেট রেলপথে অবৈধ রেল ক্রসিং। এসব অবৈধ রেল ক্রসিংয়ের কারণে দুর্ঘটনা বাড়ছে। রেলওয়ে পুলিশ সিলেট জেলা থেকে প্রাপ্ত তথ্যমতে, চলতি বছরের জানুয়ারির ১ তারিখ থেকে ৭ সেপ্টেম্বর পর্যন্ত সিলেট বিভাগে ৪৪ জনের প্রাণহানি হয়েছে। এসব ঘটনার প্রতিটিতেই অপমৃত্যুর মামলা হয়েছে। এদিকে সর্বশেষ গত ৫ সেপ্টেম্বর দুপুরে মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার ভাটেরা হোসেনপুর নামক স্থানে ঢাকা থেকে ছেড়ে আসা পারাবত ট্রেন ধাক্কা দেয় একটি মাইক্রোবাসকে। এ ঘটনায় মাইক্রোবাসের আরোহী শিশুসহ তিন জনের মৃত্যু হয়। পরে আহত আরেক জনের মৃত্যু হয় হাসপাতালে।

কুলাউড়া থানার ওসি বিনয় ভূষণ জানান, এটি অবৈধ লেভেল ক্রসিং। আখাউড়া থেকে সিলেট রেলওয়ে স্টেশন হয়ে ছাতক পর্যন্ত মাত্র ১৫০ কিলোমিটারের মতো রেলপথে অবৈধ বা অনুমোদনহীন লেভেল ক্রসিং দুই শতাধিক। আর মৃত্যুর হিসাবে অগণন। চলাচল কিংবা গাড়ি পারাপারে ঘটছে অহরহ প্রাণহানি।

সিলেট রেলপথ প্রকৌশলের একটি সূত্রে জানা যায়, আখাউড়া থেকে সুনামগঞ্জের ছাতক পর্যন্ত সিলেট বিভাগের আওতায় রেলপথ প্রায় ১৫০ কিলোমিটার। এর মধ্যে মোট লেভেল ক্রসিং ৩০২টি। এর মধ্যে ৮৫টি অনুমোদিত ক্রসিং আর ২১৭টি অবৈধ বা অনুমোদনহীন এবং সবগুলোই ঝুঁকিপূর্ণ।

সূত্রমতে, সিলেট জেলায় বৈধ লেভেল ক্রসিং ১২টি, অবৈধ ৩১টি। সিলেট থেকে ছাতক পর্যন্ত বৈধ লেভেল ক্রসিং ১২টি, অবৈধ ২৮টি। অন্যদিকে মৌলভীবাজার জেলার আওতায় শ্রীমঙ্গল এলাকায় বৈধ মাত্র ২০টি আর অবৈধ ২৭টি। কুলাউড়া উপজেলার আওতায় বৈধ ২১টি আর অবৈধ ৬৮টি। একইভাবে হবিগঞ্জ জেলায় বৈধ মাত্র ২০টি আর অবৈধ ৬৩টি।

অবৈধ এসব লেভেল ক্রসিং স্থানীয় এলাকাবাসী নিজের প্রয়োজনে তৈরি করেছেন জানিয়ে সংশ্লিষ্ট সূত্র জানায়, নিয়ম অনুযায়ী রেলপথের ওপর দিয়ে কোনো পার্শ্ব রাস্তা তৈরি করতে হলে কর্তৃপক্ষের অনুমতিসহ কিছু বিধিবিধান রয়েছে, কিন্তু সিলেট বিভাগ জুড়ে এসব লেভেল ক্রসিং তৈরিতে কোনো নিয়ম মানা হয়নি।

সিলেট বিভাগের ঊর্ধ্বতন উপসহকারী প্রকৌশলী (কার্য) জুয়েল হোসেন বলেন, মানুষ ইচ্ছামতো তাদের প্রয়োজনে রেলপথের ওপর দিয়ে রাস্তা তৈরি করছে। প্রভাবশালীদের কারণে এসব লেভেল ক্রসিং বন্ধ করা যায় না। বন্ধ করলেও আবার পূর্বের অবস্থায় ফিরে যায়। এ বিষয়ে প্রশাসনসহ জনপ্রতিনিধির সহযোগিতা জরুরি।

সূত্র:ইত্তেফাক, ৪ অক্টোবর, ২০২১


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।