সিগন্যাল সিস্টেম চালু রাখতে তেল পাঠানো হচ্ছে গাড়িতে

ছবি:ফাইল

।।নিউজ ডেস্ক।।

যাত্রীবাহী ট্রেন বন্ধ থাকলেও চট্টগ্রাম থেকে প্রতিদিন তিনটি মালবাহী ও একটি পার্সেল ট্রেন ঢাকা ও জামালপুরের উদ্দেশে ছেড়ে যাচ্ছে। এ অবস্থায় চট্টগ্রাম থেকে ফেনী পর্যন্ত ১৭টি স্টেশনে সিগন্যাল সিস্টেম সচল রাখতে গাড়ি করেই তেল পৌঁছে দিচ্ছে রেলওয়ে পূর্বাঞ্চল।

রেলওয়ের কর্মকর্তারা জানান, চট্টগ্রাম বিভাগে ১১টি ও এর বাইরে ৫টি রেলওয়ে স্টেশন রয়েছে। যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ থাকলেও প্রতিদিন ৪টি ট্রেন এসব স্টেশন দিয়ে চলাচল করছে। বিদ্যুৎ না থাকলেও যাতে ২৪ ঘণ্টা সিগন্যাল সিস্টেম চালু থাকে, সেজন্য প্রত্যেক স্টেশনে জেনারেটরে তেল ভর্তি করে রাখতে হয়।

যাত্রীবাহী ট্রেন চালুর সময় সাগরিকা এক্সপ্রেস ট্রেনে করে ১৭টি স্টেশনে তেল পৌঁছে দেওয়া হতো। কিন্তু এখন ট্রেনটি বন্ধ থাকায় রেলওয়ে পূর্বাঞ্চলের সরকারি গাড়ি ব্যবহার করে এসব স্টেশনে তেল পৌঁছে দেওয়া হচ্ছে।

বিভাগীয় সংকেত ও টেলিযোগাযোগ প্রকৌশলী (ডিএসটিআই) জাহেদ আরেফিন পাটোয়ারী তন্ময় বাংলানিউজকে বলেন, সিগন্যাল সিস্টেমের কারণে অনেক সময় দুর্ঘটনা ঘটে। করোনা ভাইরাসের কারণে যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ থাকায় সাগরিকা এক্সপ্রেস ট্রেনে করে আর তেল পাঠানো যায়নি। তাই বিকল্প ব্যবস্থায় গাড়িতে তেল পৌঁছে দেওয়া হচ্ছে।

সূত্র: বাংলানিউজটোয়েন্টিফোর.কম , মে ১০, ২০২০

About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।