বন্ধ হচ্ছে রেলের বাড়তি ব্যয়ের দুই প্রকল্প!

বন্ধ হচ্ছে রেলের বাড়তি ব্যয়ের দুই প্রকল্প!

রেলের দুই প্রকল্পে চার হাজার ৮৫০ কোটি টাকা অতিরিক্ত ব্যয় ধরা হয়েছে। এ নিয়ে শেয়ার বিজসহ বিভিন্ন সংবাদমাধ্যমে একাধিক প্রতিবেদন প্রকাশিত হয়। এর পরিপ্রেক্ষিতে প্রকল্প দুটির অতিরিক্ত ব্যয় কেটে দেন প্রধানমন্ত্রী। পাশাপাশি ব্যয় কমিয়ে প্রকল্প দুটি সংশোধনের নির্দেশনা দেয়া হয়। তবে কম ব্যয়ে কাজ করতে রাজি নয় চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান। ফলে প্রকল্প দুটি থেকে সরে যাচ্ছে চীন।

সূত্রমতে, ২০১৯ সালে অনুমোদন করা হয় আখাউড়া-সিলেট মিটারগেজ রেলপথকে ডুয়েলগেজে রূপান্তর ও জয়দেবপুর-ঈশ্বরদী ডুয়েলগেজ সিঙ্গেল লাইন রেলপথকে ডাবল লাইনে উন্নীতকরণ প্রকল্প দুটি। চীনের অর্থায়নে জিটুজি ভিত্তিতে প্রকল্প দুটি বাস্তবায়নের উদ্যোগ নেয়া হয়। ফলে কোনো ধরনের দরপত্র ছাড়াই নিয়োগ করা হয় ঠিকাদার। এক্ষেত্রে দুই পক্ষের দরকষাকষির ভিত্তিতে প্রকল্প ব্যয় নির্ধারণ করা হয়।

যদিও অনুমোদনের আগেই প্রকল্প দুটির অতিরিক্ত ব্যয় নিয়ে প্রতিবেদন প্রকাশ করা হয় শেয়ার বিজসহ বিভিন্ন সংবাদমাধ্যমে। এর পরিপ্রেক্ষিতে গত বছর তা যুক্তিযুক্তকরণে কমিটি গঠন করে প্রধানমন্ত্রীর কার্যালয়। ওই কমিটি প্রকল্প দুটির ব্যয় পর্যালোচনা করে কিছু সুপারিশসহ একটি প্রতিবেদন পেশ করে প্রধানমন্ত্রীর কাছে। পাশাপাশি প্রকল্প দুটির অতিরিক্ত ব্যয়ও চিহ্নিত করা হয়। এর ভিত্তিতে রেলপথ মন্ত্রণালয়ে চিঠি পাঠায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের ভৌত অবকাঠামো বিভাগ।

চিঠিতে বলা হয়, ‘প্রতিবেদনটি উপস্থাপন করা হলে মাননীয় প্রধানমন্ত্রী নিম্রূমপ সদয় অনুশাসন প্রদান করেছেন। এর মধ্যে রয়েছে ক. আখাউড়া-সিলেট প্রকল্পের অনুমোদিত ব্যয় থেকে তিন হাজার ৩৫৪ কোটি ৩১ লাখ টাকা (২০.৮%) কমে বিদ্যমান মিটারগেজ রেললাইনকে ডুয়েলগেজে রূপান্তর করতে হবে এবং খ. জয়দেবপুর-ঈশ্বরদী প্রকল্পের ক্ষেত্রে কমিটি কর্তৃক নির্ধারণকৃত অনুমোদিত দরমূল্য থেকে এক হাজার ৪৯৫ কোটি ৫১ লাখ টাকা (১২.৯১%) কমের বিষয়সহ সার্বিক বিষয়টি পর্যালোচনা করে প্রকল্পটি সংশোধন করতে হবে।’

এর পরিপ্রেক্ষিতে চীনের দুই ঠিকাদারি প্রতিষ্ঠানের সঙ্গে পুনরায় দরকষাকষিতে কমিটি গঠন করে রেলপথ মন্ত্রণালয়। তবে কম ব্যয়ে কাজ করতে রাজি হয়নি দুই ঠিকাদারি প্রতিষ্ঠানের কোনোটিই। এর পরিপ্রেক্ষিতে জয়দেবপুর-ঈশ্বরদী ডুয়েলগেজ ডাবল লাইন নির্মাণে জাপানসহ বিকল্প বিভিন্ন উৎস থেকে অর্থায়ন খোঁজা হচ্ছে। আর আখাউড়া-সিলেট রেলপথ ডুয়েলগেজে উন্নীতকরণ প্রকল্পের বিষয়ে প্রধানমন্ত্রীর নির্দেশনা চাওয়ার সিদ্ধান্ত নেয়া হয়।

এ বিষয়ে জানতে চাইলে রেলপথ সচিব মো. সেলিম রেজা কোনো মন্তব্য করতে রাজি হননি। তবে রেলপথ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে শেয়ার বিজকে বলেন, প্রকল্প দুটিতে চীনের অর্থায়নে জিটুজি ভিত্তিতে ঠিকাদার নিয়োগের সিদ্ধান্ত হওয়ায় দরপত্র আহ্বান করা হয়নি। তবে প্রকল্প দুটির দরকষাকষিও স্বচ্ছভাবে হয়নি। ফলে অনেক বেশি ব্যয় ধরা হয়েছে। আর একবার দর চূড়ান্ত হলে ঠিকাদার কম ব্যয়ে প্রকল্প বাস্তবায়নে রাজি হবে না এটাই স্বাভাবিক। এতে প্রকল্প দুটি ঝুলে যেতে বসেছে।

উল্লেখ্য, প্রকল্প দুটির অতিরিক্ত ব্যয় নিয়ে শেয়ার বিজে একাধিক প্রতিবেদন প্রকাশিত হয়েছে। এর মধ্যে সর্বশেষ গত বছর ১৪ নভেম্বর প্রকাশিত হয় ‘রেলের দুই প্রকল্পে অতিরিক্ত ব্যয় চার হাজার ৮৫০ কোটি টাকা: ব্যয় কমিয়ে প্রকল্প সংশোধনে প্রধানমন্ত্রীর নির্দেশনা’ শীর্ষক প্রতিবেদনটি।

প্রতিবেদনের তথ্যমতে, আখাউড়া থেকে সিলেট পর্যন্ত ২৩৯ দশমিক ১৪ কিলোমিটার মিটারগেজ রেলপথ আখাউড়া-সিলেট মিটারগেজ রূপান্তরে ব্যয় ধরা হয়েছে ১৬ হাজার ১০৪ কোটি ৪৪ লাখ টাকা। প্রকল্পটি বাস্তবায়ন করার কথা ছিল চায়না রেলওয়ে কনস্ট্রাকশন কোম্পানির। এক্ষেত্রে ঠিকাদারি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তিমূল্য ধরা হয়েছে ১৪ হাজার ৪৯০ কোটি ৬৮ লাখ টাকা। অর্থাৎ কিলোমিটারপ্রতি ব্যয় পড়ছে ৬০ কোটি ৫৯ লাখ টাকা।

যদিও কুলাউড়া-শাহবাজপুর রেলপথ ডুয়েলগেজে রূপান্তরে কিলোমিটারপ্রতি ব্যয় পড়ছে ১০ কোটি ৩৭ লাখ টাকা। অর্থাৎ এ প্রকল্পের তুলনায় পাঁচ দশমিক ৮৪ গুণ ব্যয়ে ডুয়েলগেজ করা হবে আখাউড়া-সিলেট রেলপথ।

বিশ্লেষণে আরও দেখা যায়, জয়দেবপুর-ঈশ্বরদী ডাবল লাইন ডুয়েলগেজ ১৯৮ দশমিক ২৯ কিলোমিটার রেলপথ নির্মাণের চুক্তিমূল্য ১০ হাজার ৩০২ কোটি টাকা। এতে কিলোমিটারপ্রতি ব্যয় পড়ছে ৫১ কোটি ৯৫ লাখ টাকা। চায়না সিভিল ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন করপোরেশনের প্রকল্পটি বাস্তবায়নের কথা ছিল।

যদিও দোহাজারী থেকে রামু হয়ে কক্সবাজার পর্যন্ত ১৪৪ কিলোমিটার রেলপথ নির্মাণে কিলোমিটারপ্রতি ব্যয় পড়ছে ৪৩ কোটি ৪৭ লাখ টাকা। এটি সম্পূর্ণ নতুন রেলপথ। এছাড়া ওই রুটে সংরক্ষিত বনাঞ্চল থাকায় রেলপথ নির্মাণকাজও বেশ জটিল। মূলত এ প্রকল্পের ব্যয়ের ভিত্তিতেই উপরোল্লিখিত প্রকল্প দুটির ব্যয়ের পর্যালোচনা করা হয়।

সূত্র:শেয়ার বিজ, জুন ১৩, ২০২১


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।