দেশে দ্রুতগতির ট্রেন নির্মাণে আগ্রহী চীন

দেশে দ্রুতগতির ট্রেন নির্মাণে আগ্রহী চীন

নিউজ ডেস্ক: বাংলাদেশে দ্রুত গতির ট্রেন নির্মাণে সহায়তার আগ্রহ প্রকাশ করে ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত জ্যাং জু বলেছেন, ‘চীন এখন উন্নত প্রযুক্তি ব্যবহার করে উচ্চ গতির ট্রেন চালাচ্ছে। এ দেশে আমরা দ্রুত গতির ট্রেন নির্মাণে আগ্রহী।’

গতকাল বৃহস্পতিবার রেলভবনে রেলপথমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজনের সঙ্গে সাক্ষাৎকালে তিনি এ কথা বলেন। এ সময় রাষ্ট্রদূতকে রেলপথে চলমান প্রকল্পগুলোর কাজের গতি বাড়াতে চীনের সহায়তার অনুরোধ জানান রেলপথমন্ত্রী।

মন্ত্রী জানান, বর্তমানে চীনের ঠিকাদারিপ্রতিষ্ঠান পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পসহ অনেক বড় প্রকল্পে কাজ করছে। পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প সরকারের অগ্রাধিকার প্রকল্পের একটি। তাই গুণাগুণ ঠিক রেখে নির্ধারিত সময়ে প্রকল্প শেষ করতে ঠিকাদারদের চাপে রাখার জন্য রাষ্ট্রদূতকে অনুরোধ করেন তিনি।

রেলপথমন্ত্রী বলেন, সারা দেশের রেলপথকে পর্যায়ক্রমে ডুয়ালগেজে রূপান্তরের উদ্যোগ নেওয়া হয়েছে। এ জন্য চীন সরকারের কাছে প্রয়োজনীয় আর্থিক সহায়তার আহ্বান জানান তিনি। বাংলাদেশি শিক্ষার্থীদের চীনে কারিগরি প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণেরও অনুরোধ করেন যাতে তারা লব্ধ জ্ঞান দেশের উন্নয়নমূলক কাজে লাগাতে পারে। বিশেষ করে রেলওয়েতে যন্ত্রকৌশল ও পুরকৌশল বিষয়ে প্রশিক্ষণের ব্যবস্থা নেওয়ার ওপর অগ্রাধিকার দেন। এ ছাড়া চীনের সহায়তায় নেওয়া পদ্মা সেতু রেল সংযোগ, ঈশ্বরদী-জয়দেবপুর সেকশনে ডুয়ালগেজ ডাবল লাইন নির্মাণ, আখাউড়া-সিলেট সেকশনকে ডুয়ালগেজে রূপান্তর প্রকল্প এবং জয়দেবপুর-ময়মনসিংহ-জামালপুর সেকশনে ডুয়ালগেজ লাইন নির্মাণ প্রকল্প নিয়ে আলোচনা হয়।

এ সময় রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. মোফাজ্জেল হোসেন, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক কাজী মো. রফিকুল আলম প্রমুখ উপস্থিত ছিলেন।

সুত্র:কালের কন্ঠ, ১৪ জুন, ২০১৯

About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।