২৬ মার্চ চালু হচ্ছে ঢাকা-জলপাইগুড়ি ট্রেন চলাচল

২৬ মার্চ চালু হচ্ছে ঢাকা-জলপাইগুড়ি ট্রেন চলাচল

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে ঢাকা ক্যান্টনমেন্ট থেকে পশ্চিমবঙ্গের নিউ জলপাইগুড়ি যাত্রীবাহী রেল সেবা শুরুর পরিকল্পনা নেয়া হয়েছে।

বুধবার (২৫ ফেব্রুয়ারি) বাংলাদেশ ও ভারতের দুই দেশের রেল কর্মকর্তাদের বৈঠক শেষে এই তথ্য জানানো হয়। এটি হবে পশ্চিমবঙ্গের সঙ্গে বাংলাদেশের তৃতীয় রেল সেবা। প্রতি সোম ও বৃহস্পতিবার ট্রেনটি যাতায়াত করবে।

ভারতের রেলওয়ের কাটিহার ডিভিশনের ডিআরএম (ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার) সংশ্লিষ্ট কর্মকর্তারা ও বাংলাদেশ রেলওয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারাও সাংবাদিকদের এ কথা বলেন।

আগামী ২৬ মার্চ রাজধানী ঢাকা থেকে ভারতের নিউ জলপাইগুড়ি পর্যন্ত যাত্রীবাহী যে ট্রেন চালু করা হবে শিগগিরই সে ট্রেনের নাম ও টিকিটের মূল্য ধার্য করা হবে। ট্রেনটি হবে ১০ কামরার। ৯ ঘণ্টায় ঢাকা থেকে নিউ জলপাইগুড়ি রুটে এটি চলাচল করবে।

বাংলাদেশ রেলওয়ের পরিচালনা শাখার একাধিক কর্মকর্তা জানান, বাংলাদেশ ও ভারতের মধ্যে বাণিজ্য ও পর্যটন বাড়াতে ট্রেন সেবা বাড়ানো হচ্ছে। ২০০৮ সালের ১৪ এপ্রিল বাংলা নববর্ষে প্রথম যাত্রীবাহী ট্রেন মৈত্রী এক্সপ্রেস চালু হয়েছিল ঢাকা ও কলকাতার মধ্যে। ২০১৭ সালের ৯ নভেম্বর দ্বিতীয় রেল সেবা ‘বন্ধন এক্সপ্রেস’ চালু হয় খুলনা ও কলকাতার সঙ্গে।

সূত্র:ইত্তেফাক, ফেব্রুয়ারি ২৫, ২০২১


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।