শুধু পানি ও খেজুর দিয়ে ইফতার করা যাবে ইন্দোনেশিয়ার ট্রেনে

শুধু পানি ও খেজুর দিয়ে ইফতার করা যাবে ইন্দোনেশিয়ার ট্রেনে

নিউজ ডেস্ক: পবিত্র রমজান মাসে ইন্দোনেশিয়ায় এমআর ট্রেনে কেবল পানি ও খেজুর দিয়ে ইফতারি করতে হবে রোজাদারদের। ট্রেনটির ভেতর অন্য কোনো পানাহার করা যাবে না। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের এক ঘোষণায় এ সিদ্ধান্তের কথা জানানো হয়েছে।

দেশটির গণমাধ্যম জাকার্তা পোস্টে প্রকাশিত প্রতিবেদন সূত্রে জানা গেছে এ তথ্য।

পিটি এমআরটি জাকার্তা করপোরেট সেক্রেটারি বিভাগের প্রধান এম কামালউদ্দিন আজ রবিবার (৫ মে) জাকার্তা পোস্টকে বলেন, ‘কফি বা অন্য স্বাদযুক্ত পানীয়তে ট্রেনের মেঝে নোংরা ও আঠালো হয়ে যায়। সে তুলনায় পানিতে হয় কম।’ তিনি বলেন, ‘ইসলামে খেজুর দিয়ে রোজা ভাঙার কথা বলা হয়েছে। খেজুর এমন একটি ফল যা কেটে খাওয়া হয় না। অর্থাৎ এর কোনো ছোট অংশ মেঝেতে পড়ার সম্ভাবনা কম থাকে।’

আগামীকাল সোমবার (৬ মে) ইন্দোনেশিয়ায় পবিত্র রমজান মাস শুরু হবে বলে ধারণা করা হচ্ছে। রোজাকে সামনে রেখে এ সিদ্ধান্ত গ্রহণ করেছে সে দেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। সিদ্ধান্ত অনুযায়ী এমআর ট্রেনের ভেতর রমজান মাসজুড়ে অন্য কোনো পানাহার না করার নির্দেশনা বলবৎ থাকবে।

কামালুদ্দিন আরো বলেন, ট্রেনের ভেতর ইফতারির সময় হলে রোজাদার যাত্রীদের উদ্দেশ্যে তা ঘোষণা করা হবে। এ সময় পানি ও খেজুর ছাড়া অন্য কোনো পানাহার থেকে বিরত থাকার বিষয়টি স্মরণ করিয়ে দেওয়া হবে যাত্রীদের।

সূত্র: জাকার্তা পোস্ট

About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।