রেল ইঞ্জিনের কারখানা দেখতে যুক্তরাষ্ট্র যাচ্ছেন মন্ত্রী

রেল ইঞ্জিনের কারখানা দেখতে যুক্তরাষ্ট্র যাচ্ছেন মন্ত্রী

নিউজ ডেস্ক:বাংলাদেশ রেলওয়ের জন্য ৪০টি ব্রডগেজ লোকোমোটিভ সরবরাহকারী প্রতিষ্ঠান প্রগ্রেস রেল লোকোমোটিভ এর আমন্ত্রণে মার্কিন যুক্তরাষ্ট্র যাচ্ছেন রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন।

রবিবার (১২ জানুয়ারি) সন্ধ্যায় কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইটে মার্কিন যুক্তরাষ্ট্রের উদ্যেশে রওনা হবেন তিনি।

রেলপথ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার শরিফুল আলম স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়। সফরকালে মন্ত্রী ৪ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাংলাদেশ রেলওয়ের জন্য লোকোমোটিভ সংগ্রহ প্রকল্পের আওতায় মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ৪০টি ব্রডগেজ লোকোমোটিভ কেনা হচ্ছে। ১৪ জানুয়ারি ২০১৯ তারিখে সরবরাহকারী প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি স্বাক্ষরিত হয়, চুক্তিমূল্য ১১৩৫ কোটি টাকা। প্রতিটি লোকোমোটিভের মূল্য পড়ছে ২৮ দশমিক ৩৯ কোটি টাকা।

এডিবির অর্থায়নে লোকোমোটিভ ক্রয় করা হচ্ছে। চুক্তি অনুযায়ী ২০২১ সালের মার্চ থেকে ফেব্রুয়ারি ২০২২ সালের মধ্যে ৪০টি লোকোমোটিভ সরবরাহ করবে প্রতিষ্ঠানটি। আধুনিক প্রযুক্তিসমৃদ্ধ থাকবে এই লোকোমোটিভগুলো।

প্রতিনিধি দলটি লোকোমোটিভ তৈরির কারখানাসহ সর্বশেষ অগ্রগতি ও সার্বিক কার্যক্রম পরিদর্শনে যুক্তরাষ্ট্র যাচ্ছে। পরিদর্শন শেষে আগামী ২১ জানুয়ারি প্রতিনিধি দলটির দেশে ফেরার সম্ভাবনা রয়েছে।

সুত্র:বার্তা২৪.কম, ১২ জানুয়ারি, ২০২০

About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।