রেলওয়ের উন্নয়নে যুক্তরাষ্ট্রের সহযোগিতা চাইলেন রেলমন্ত্রী

রেলওয়ের উন্নয়নে যুক্তরাষ্ট্রের সহযোগিতা চাইলেন রেলমন্ত্রী

বাংলাদেশ রেলওয়ের উন্নয়নে যুক্তরাষ্ট্রকে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন। বুধবার ( ১০ মার্চ ) রেল ভবনে বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার রেলমন্ত্রীর সঙ্গে সৌজন্য স্বাক্ষাতকালে এই আহ্বান জানান মন্ত্রী।বাংলাদেশ রেলওয়ের লোকো মাস্টারদের প্রশিক্ষণ দেওয়ার জন্যও আমেরিকার সহযোগিতা চান মন্ত্রী।

বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মন্ত্রী বলেন, পাঁচটি লটে যুক্তরাষ্ট্রের প্রগ্রেস রেলের কাছ থেকে ৪০টি লোকোমোটিভ কেনা হচ্ছে, যার মধ্যে আটটি ইতোমধ্যে চট্টগ্রাম বন্দরে পৌঁছে গেছে। এছাড়াও দক্ষিণ কোরিয়া থেকে যে ১০০ লোকোমোটিভ কেনা হচ্ছে তার যন্ত্রাংশও দেবে প্রগ্রেস রেল। এ সব লোকোমোটিভ চালানোর জন্য দক্ষ জনবল তৈরিতে প্রশিক্ষণ এবং এসবের যন্ত্রাংশ যেন সহজেই পাওয়া যায় সে ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানান রেলমন্ত্রী।

এছাড়াও যুক্তরাষ্ট্রের উন্নত প্রযুক্তি এদেশের রেলওয়েতে কীভাবে যুক্ত করা যায় সে বিষয়টিও দেখার আহ্বান জানান মন্ত্রী। বাংলাদেশের রেলওয়ের অবকাঠামো সমস্যা তুলে ধরে তিনি বলেন, ডাবল লাইন নির্মাণ করা খুবই জরুরি। এখানে বিনিয়োগের বিষয়ে আমেরিকার ব্যবসায়িক প্রতিনিধি দল বিভিন্ন ক্ষেত্র খতিয়ে দেখতে পারেন। বাংলাদেশেই যাত্রীবাহী কোচ ও লোকোমোটিভ কারখানা নির্মাণে এগিয়ে আসার আহ্বানও জানান রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

এ সময় বাংলাদেশে অবস্থিত মার্কিন দূতাবাসে ইকোনোমিক অফিসার জেফরি ডির্কস, রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম রেজা, বাংলাদেশ রেলওয়ে মহাপরিচলক ধীরেন্দ্র নাথ মজুমদার প্রমুখ উপস্থিত ছিলেন।

সূত্র: বিএনএনিউজ , মার্চ ১১, ২০২১

About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।