রাজশাহী-কলকাতা যাত্রীবাহী ট্রেন সার্ভিস চালু হচ্ছে

রাজশাহী-কলকাতা যাত্রীবাহী ট্রেন সার্ভিস চালু হচ্ছে

নিউজ ডেস্ক: শিগগিরই রাজশাহী-কলকাতা রুটে যাত্রীবাহী ট্রেন সার্ভিস চালু হচ্ছে। পশ্চিমাঞ্চল রেলওয়ে সূত্রে জানা গেছে, এই রুটে ট্রেন চালুর ‘রুট সিলেকশন’ নিয়ে গত ডিসেম্বরেই রেলমন্ত্রীর সঙ্গে কথা হয়েছে।

অবিভক্ত বাংলায় ভারতের মালদহ বা মুর্শিদাবাদ হয়ে রেলপথে কলকাতার সঙ্গে রাজশাহীর যোগাযোগ ছিল। ১৯৪৭ সালে ভারত ও পাকিস্তান পৃথক রাষ্ট্র গঠনের পর সেই যোগাযোগ বন্ধ হয়ে যায়। তবে চিকিত্সা ও ভ্রমণসহ নানা কারণে রাজশাহী অঞ্চলের বিপুল সংখ্যক মানুষ প্রতিদিন ভারত যাচ্ছেন। তাই ঢাকা-কলকাতা এবং খুলনা-কলকাতার পর রাজশাহী-কলকাতা ট্রেন চালুর গুরুত্ব বেড়েছে।

এদিকে রাজশাহী-কলকাতা ট্রেন চালুর খবরে এরই মধ্যে রাজশাহীসহ চাঁপাইনবাবগঞ্জ, নাটোর ও নওগাঁবাসীদের মধ্যে আশার সঞ্চার হয়েছে। রহনপুর রেলবন্দর দিয়ে বর্তমানে ভারতের সঙ্গে পণ্যবাহী ট্রেন যোগাযোগ চালু রয়েছে। এজন্য দুই দেশের রেলপথও সংস্কার করা হয়েছে।

২০১৭ সালে ভারতের হাইকমিশনারের মাধ্যমে রাজশাহীর এমপি ফজলে হোসেন বাদশা এ বিষয়ে একটি প্রস্তাবনা পাঠান। ঐ প্রস্তাবে ইতিবাচক সাড়া দিয়েছে ভারত সরকার। এছাড়া গত ৩০ অক্টোবর রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাশের সঙ্গে এ বিষয়ে দ্বিপক্ষীয় বৈঠক করেছেন।

সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা বলেন, রাজশাহীসহ উত্তরাঞ্চলের মানুষের যাতায়াতের সুবিধা ছাড়াও রাজশাহীর সঙ্গে ভারতে যোগাযোগের নতুন মেলবন্ধন তৈরিতে তিনি এ প্রস্তাবনা করেন। এতে রাজশাহীর অর্থনীতিতে গতি আসবে। তিনি মনে করেন, রাজশাহী-কলকাতা ট্রেন চালু হলে ভারতের পাশাপাশি নেপাল ও ভুটানের সঙ্গে রাজশাহীর যোগাযোগের গুরুত্ব বাড়বে। তখন রাজশাহী ব্যবসা-বাণিজ্যের কেন্দ্রবিন্দু হবে। এছাড়া রাজশাহী অঞ্চলের ভারতগামী মানুষের দুর্ভোগ কমবে।

রাজশাহী-কলকাতা চালুর রুট সিলেকশনের বিষয়ে রেলমন্ত্রীর সঙ্গে ভারতীয় হাইকমিশনারের বৈঠকের সত্যতা নিশ্চিত করেছেন পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক (জিএম) মিহির কান্তি গুহ। তিনি বলেন, রুট সিলেকশনের পর কাস্টমস, ইমিগ্রেশন, র্যাক নির্ধারণ ও সময়সূচিসহ অন্যান্য বিষয় চূড়ান্ত হবে।

সুত্র:ইত্তেফাক, ১৫ জানুয়ারি, ২০২০

About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।