শিরোনাম

যাত্রীদের জন্য টু ইন ওয়ান ট্রেন বাজারে নিয়ে আসছে ভারত রেলওয়ে


।। আন্তর্জাতিক ডেস্ক ।।
অনেকের ইচ্ছে থাকে মালগাড়ি চেপে ভ্রমণ করার। তবে ইচ্ছে থাকলেও উপায় নেই, কারণ তা বেশ ধীরগতির। কিন্তু খুব তাড়াতাড়ি এমন দিন আসতে চলেছে, যখন জোরেই ছুটবে পণ্য এবং যাত্রী এক সঙ্গে নেওয়া ট্রেন। যে দোতলা ট্রেনের এক তলায় থাকবে পণ্য আর উপরের তলায় যাত্রীরা। এই দোতলা ট্রেন খুব শীঘ্রই বাজারে আনাবে ভারত রেলওয়ে।

জানা যাচ্ছে, যাত্রীদের বসার ও শোয়ার জায়গাও হবে একেবারে আধুনিক মানের। শৌচাগার থেকে প্যান্ট্রি সবই থাকবে সেই ‘টু ইন ওয়ান’ ট্রেনে। ভারতীয় রেল বেশ জোরকদমে তোড়জোড় শুরু করেছে। পাঞ্জাবের কপূরথালায় রেলের কোচ ফ্যাক্টারিতে তৈরি হচ্ছে সেই বগি। যেগুলি খুব শীঘ্রই বাজারে আনা হবে।

এবিপি অনলাইন পত্রিকা সূত্রে জানা যায়, পরীক্ষামূলক চলাচলের পরে রেলের পরিকল্পনা ২০ বগির দু’টি ট্রেন চালানো হবে। যদিও কোন রুটে এই অভিনব ট্রেন দেওয়া হবে এবং এর স্পিড ও ভাড়াই বা কত হবে সেসব নিয়ে কোন তথ্য দেয়নি ভারতীয় রেল। তবে ইতিমধ্যেই বগির নকশা চূড়ান্ত হয়ে গেছে বলে খবর। মোট তিনটি নকশা থেকে একটি বেছে নিয়েছে রেল কর্তৃপক্ষ। এবং এই অত্যাধুনিক ট্রেনের এক একটি বগি তৈরিতে খরচ হবে তিন কোটি টাকার মতো।

রেল কর্তৃপক্ষের ভাবনা অনুযায়ী, এই বগিগুলি হবে বিমানের মত। বিমানে যেমন ‘বেলি ফ্রেইট’ ব্যবস্থা থাকে তেমনটাই ব্যবস্থা থাকবে এখানে। নীচের তলায় প্রায় ৬ টন পর্যন্ত লোড নেওয়ার ক্যাপাসিটি থাকবে এই ট্রেনের। ওদিকে উপরের তলায় থাকবে যাত্রীরা। সেই জায়গাও হবে পুরো এগজিকিউটিভ ক্লাসের মতো। মোপ ৪৬ টি আসন থাকবে এক একটি বগিতে। সাথে থাকবে একটি করে প্যান্ট্রি এবং শৌচাগার।


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।

Comments are closed.