ভারতে শ্রমিক পরিবহনের ট্রেনে অতিরিক্ত নিরাপত্তারক্ষী মোতায়েন

ছবি পিটিআই

নিউজ ডেস্ক: ভারতে করোনা পরিস্থিতির মোকাবিলায় নতুন করে অস্থিরতা বা সামাজিক সংঘাতের পরিস্থিতি এড়াতে মরিয়া সেদেশের কেন্দ্রীয় সরকার।  কয়েক সপ্তাহ আগে মুম্বইয়ের বান্দ্রার ঘটনা থেকে শিক্ষা নিয়ে শ্রমিক স্পেশাল ট্রেনে বিশেষ সতর্কতার ব্যবস্থা করেছে রেল। পরিযায়ী শ্রমিকদের নিয়ে যে-সব ট্রেন ছাড়ছে, সেগুলিতে কড়া নজর রাখতে সংশ্লিষ্ট রাজ্যের রেল পুলিশ এবং গোয়েন্দা বিভাগের সঙ্গে সমন্বয় রাখছে তারা।

ওই সমন্বয় রক্ষার কথা বলা হয়েছে সরাসরি রেল বোর্ড থেকে দেওয়া এক নির্দেশিকায়। সব ধরনের গোষ্ঠী-সংঘাত এড়াতে সতর্ক থাকার জন্য তাতে নির্দেশ দেওয়া হয়েছে রেল আধিকারিকদের। বিশেষ ট্রেনে সফররত শ্রমিকদের আচরণের দিকে সতর্ক নজর রাখার পাশাপাশি পরিস্থিতি সামলাতে প্রয়োজনে সাময়িক ভাবে অতিরিক্ত রক্ষী নিয়োগের পরামর্শ দেওয়া হয়েছে। বলা হয়েছে, অবসরপ্রাপ্ত হোমগার্ড, সেনা অফিসার, বেসরকারি নিরাপত্তা আধিকারিকদেরও নিয়োগ করা যাবে। রেলরক্ষী বাহিনী এবং নির্দিষ্ট রাজ্যের রেল পুলিশ যাতে যে-কোনও প্রয়োজনে যাবতীয় তথ্য ভাগ করে নিতে পারে, তা দেখার জন্য প্রয়োজনীয় সমন্বয়ের ব্যবস্থা গড়ে তুলতে বলা হয়েছে নির্দেশিকায়।

দিন দুয়েক আগে খারাপ খাবার দেওয়ার অভিযোগে আসানসোলে বিক্ষোভ দেখান কেরল থেকে ফেরা বিহারের শ্রমিকদের একাংশ। ওই ধরনের অপ্রীতিকর পরিস্থিতির সামনে আর যাতে কোনও ভাবেই পড়তে না-হয়, সেই জন্য বাড়তি সতর্কতা অবলম্বন করছেন আধিকারিকেরা। রাজ্য সরকারের সঙ্গে আলোচনা করে সব দিক খতিয়ে দেখে শ্রমিকদের ট্রেনে ওঠা এবং নামার জন্য স্টেশন নির্দিষ্ট করে দেওয়া হচ্ছে। প্রতিটি ট্রেনে পর্যাপ্ত তরল সাবান রাখার নির্দেশ দেওয়া হয়েছে। রেলের হিসেবে সারা দেশে আটকে পড়া যাত্রী ও শ্রমিকের সংখ্যা প্রায় এক কোটি হতে পারে। সারা দেশে অন্তত ৭০ হাজার শ্রমিককে ইতিমধ্যে তাঁদের রাজ্যে ফিরিয়ে দেওয়া হয়েছে।

শ্রমিকদের ট্রেন-ভাড়া আদায় নিয়ে টানাপড়েন কিন্তু চলছেই। রেল ভাড়ার ৮৫ শতাংশ মেটানোর কথা বললেও বাস্তবে তা ঘটছে না বলে অভিযোগ। রাজস্থানের অজমের-ফেরত যাত্রী-শ্রমিকেরা নিজেদের ভাড়া মেটাতে বাধ্য হয়েছেন।

সুত্র:আনন্দবাজার পত্রিকা,  ৭ মে, ২০২০

About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।