শিরোনাম

তুরস্কের সঙ্গে রেলপথ যোগাযোগ উন্নয়ন করতে হবেঃ পাক প্রধানমন্ত্রী


।। আন্তর্জাতিক ডেস্ক ।।
পাকিস্তান, ইরান ও তুরস্কের মধ্যে রেলপথ নেটওয়ার্কের উন্নতি প্রয়োজন। সেই সঙ্গে এই রেল সংযোগটিকে আরও কার্যকর করার জন্য তার সংকল্প পুনর্ব্যক্ত করেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ।

তুর্কি টিভি চ্যানেল হাবের গ্লোবালের সঙ্গে এক সাক্ষাৎকারে শাহবাজ হাইলাইট করেছেন যে, আগামী তিন বছরে তুরস্কের সঙ্গে পাঁচ বিলিয়ন ডলারের দ্বিপক্ষীয় বাণিজ্যের লক্ষ্যমাত্রা যৌথ বিনিয়োগ ও উদ্যোগের মাধ্যমে অনেকটাই অর্জনযোগ্য।

পাক প্রধানমন্ত্রী বলেন, ইরানের মধ্য দিয়ে পাকিস্তান-তুরস্ক রেল সংযোগ পরিবহন খরচ কমাতে এবং তাদের পণ্যগুলোকে বৈশ্বিক বাজারে সামঞ্জস্যপূর্ণ করতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। তার লক্ষ্য ছিল এই নেটওয়ার্কটিকে আরও কার্যকর করে তোলা, বলেন তিনি।

তুর্কি বিনিয়োগকারীদের জ্বালানির ক্ষেত্রে তাদের অভিজ্ঞতা কাজে লাগিয়ে পাকিস্তানের সৌর ও জলবিদ্যুৎ খাতে বিনিয়োগ করার জন্য আমন্ত্রণ জানান শাহবাজ শরিফ। তিনি বলেন, দিয়ামের-ভাষা বাঁধের মতো প্রকল্পে সহবিনিয়োগের অনেক সুযোগ রয়েছে।

‘যৌথ বিনিয়োগ ও উদ্যোগের ফলে উভয় দেশের জন্য উইন-উইন পরিস্থিতি তৈরি হতে পারে,’ বলেন পাক প্রধানমন্ত্রী।

তিনি বলেন, আমি আশ্বস্ত করতে চাই যে, পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে আমি তুর্কি বিনিয়োগকারীদের সুবিধার্থে সব কিছু করব।

পাকিস্তানি সংবাদমাধ্যম এক্সপ্রেস ট্রিবিউন জানিয়েছে, প্রধানমন্ত্রী দুই দেশের মধ্যে একটি ‘শক্তিশালী কৌশলগত অংশীদারত্ব’ উল্লেখ করেছেন। কারণ তারা জাহাজ তৈরির শিল্পে যৌথ উদ্যোগে প্রবেশ করেছে। তিনি উভয় দেশের স্বার্থরক্ষার ওপরও গুরুত্বারোপ করেন।

সূত্রঃ যুগান্তর


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।

Comments are closed.