ঢাকা-শিলিগুড়ি রেল যোগাযোগ ভারতে যাচ্ছেন রেলের কর্মকর্তারা

ঢাকা-শিলিগুড়ি রেল যোগাযোগ ভারতে যাচ্ছেন রেলের কর্মকর্তারা

ঢাকা থেকে ভারতের শিলিগুড়ি পর্যন্ত যাত্রীবাহী ট্রেন চলাচল পরিকল্পনা বাস্তবায়নসহ দু’দেশের মধ্যে রেল যোগাযোগ নিয়ে আলোচনা করতে আগামী সপ্তাহে ভারত যাচ্ছে রেলওয়ের একটি প্রতিনিধি দল। রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেন, প্রতি বছর বাংলাদেশ ও ভারতের রেল কর্মকর্তারা বিভিন্ন বিষয় নিয়ে দুবার বৈঠকে বসেন। চলতি মাসে এ ধরনের একটি বৈঠকে ঢাকা থেকে শিলিগুড়ি পর্যন্ত যাত্রীবাহী ট্রেন চলাচল নিয়ে আলোচনা হবে। আগামী ২৬ মার্চ থেকে ঢাকা থেকে শিলিগুড়ি পর্যন্ত যাত্রীবাহী ট্রেন চলাচল শুরু হওয়ার কথা রয়েছে।

এ বিষয়ে রেলমন্ত্রী বলেন, মহামারির কারণে এখনও সবকিছু স্বাভাবিক হয়নি। বিষয়টি যাত্রী সম্পর্কিত, তাই আরও অনেক বিষয় বিবেচনা করতে হবে। তবে এ বিষয়ে আলোচনা করে এগিয়ে রাখতে চাই। ২৬ মার্চই যাত্রীবাহী ট্রেন এ রুটে চলাচল শুরু করা যাবে কি নাÑএ জন্য আরও অপেক্ষা করতে হবে।

ভারত সফরে বাংলাদেশের প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন পাকশী বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক মো. শাহীদুল ইসলাম।

তিনি বলেন, প্রতি বছরই এ ধরনের বৈঠক হয়ে থাকে। একটি প্রতিনিধিদল চলতি সপ্তাহে ভারতে যাওয়ার কথা থাকলেও তা পিছিয়ে গেছে। শাহীদুল ইসলাম বলেন, ৭ জানুয়ারি তাদের ভারতে যাওয়ার কথা ছিল। পিছিয়ে তা আগামী সপ্তাহে নেয়া হয়েছে। পশ্চিমবঙ্গের নিউ জলপাইগুড়িতে এ বৈঠক হবে।

ভারত থেকে বাংলাদেশে চলাচলকারী ট্রেনগুলোর অপারেশন কার্যক্রম নিয়ে এ বৈঠকে আলোচনা হবে। এছাড়া ঢাকা থেকে শিলিগুড়ি যাত্রীবাহী ট্রেন চলাচলের বিষয়গুলো আলোচনা করা হবে। অর্ধ শতাব্দীর বেশি বন্ধ থাকার পর গত ১৭ ডিসেম্বর আবারও চালু হয় বাংলাদেশের চিলাহাটি থেকে ভারতের হলদিবাড়ি রুটে ট্রেন চলাচল।

ব্রিটিশ আমল থেকেই চিলাহাটি-হলদিবাড়ি রেলপথ যোগাযোগে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। দার্জিলিং থেকে খুলনা হয়ে কলকাতা পর্যন্ত এ রেলপথে নিয়মিত একাধিক যাত্রী ও পণ্যবাহী ট্রেন চলাচল করত। ১৯৬৫ সালে ভারত ও পাকিস্তানের মধ্যে যুদ্ধের পর তা বন্ধ করে দেয়া হয়।

সূত্র:শেয়ার বিজ, ফেব্রুয়ারী ৭, ২০২১


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।