ট্রেনে জন্ম তাই উপহারস্বরূপ ২৫ বছর রেলভ্রমণ ফ্রি!

ট্রেনে জন্ম তাই উপহারস্বরূপ ২৫ বছর রেলভ্রমণ ফ্রি!

নিউজ ডেস্ক: ট্রেন গন্তব্যে পৌঁছার পর দ্রুত সময়ের মধ্যে অ্যাম্বুলেন্সে করে মা ও সন্তানকে হাসপাতালে পাঠানোর ব্যবস্থা করা হয়।

ঘটনা আয়ারল্যান্ডের। ট্রেনে চেপে গালওয়ে শহর থেকে রাজধানী ডাবলিনে যাচ্ছিলেন এক গর্ভবতী নারী। পথিমধ্যে হঠাৎ করেই তার প্রসব বেদনা শুরু হয়ে যায়। অবশেষে ট্রেনেই জন্ম দেন ফুটফুটে এক কন্যা সন্তানের। এ ঘটনার পর সদ্যজাত ওই শিশুকে উপহার হিসেবে ২৫ বছর বয়স পর্যন্ত বিনা ভাড়ায় রেল ভ্রমণের সুযোগ দিয়েছে আইরিশ রেল।

গত মঙ্গলবার (১১ জুন) স্থানীয় সময় ৩টা ৫ মিনিটে এ ঘটনা ঘটে।

আইরিশ রেলের একজন মুখপাত্র জানিয়েছেন, “নিয়মানুযায়ী ৫ বছরের নিচে সবার জন্যই রেল ভ্রমণ ফ্রি। তবে ওই শিশুটিকে আরও ২০ বছর বিনামূল্যে ভ্রমণের সুযোগ দেওয়া হচ্ছে। তার মাকেও সহায়তার পরিকল্পনা রয়েছে আমাদের।”

সৌভাগ্যবশতঃ ওই ট্রেনেরই যাত্রী ছিলেন অ্যালান ডেভিন নামে একজন চিকিৎসক। ট্রেনে থাকা দু’জন নার্স এবং এক যাত্রীকে সঙ্গে নিয়ে তারা ওই নারীর সন্তান জন্মদানে সহায়তা করেন।

বিবিসি জানিয়েছে, একটি কনফারেন্সে অংশ নিতে ডাবলিনের পশ্চিমাঞ্চলীয় কাউন্টি কিলডেয়ারে যাচ্ছিলেন ডা. ডেভিন। যাত্রীদের কাছ থেকে সহযাত্রীর প্রসব বেদনার খবর শুনে স্বেচ্ছায় তাকে সহায়তা করতে এগিয়ে যান তিনি। সেসময় ওই প্রসূতির পাশে ছিলেন আরও তিন নারী।

ডা. ডেভিনের কাছে সে মুহূর্তে চিকিৎসা সরঞ্জাম বলতে ছিল শুধুমাত্র একজোড়া প্লাস্টিক গ্লাভস।

ট্রেন ডাবলিনে পৌঁছার পর দ্রুত সময়ের মধ্যে অ্যাম্বুলেন্সে করে মা ও সন্তানকে হাসপাতালে পাঠানোর ব্যবস্থা করা হয়।

সুত্র:ঢাকাট্রিবিউন

About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।