জাপানে রেললাইন ও সড়কে চলার উপযোগী দ্বৈত যানের বাণিজ্যিক চলাচল শুরু


।। নিউজ ডেস্ক ।।
পশ্চিম জাপানের একটি রেলওয়ে কোম্পানি সড়ক ও রেললাইনে দ্বৈতভাবে চলতে সক্ষম ডিএমভি নামে পরিচিত যানের বাণিজ্যিক পরিচালনা শুরু করেছে। শনিবার থেকে শিকোকু অঞ্চলের গ্রামাঞ্চলের মধ্যে মিনিবাস থেকে রূপান্তরিত এই হাইব্রিড যানটি চলাচল শুরু করেছে।

তোকুশিমা জেলা কর্তৃপক্ষ জানিয়েছে, এটি হচ্ছে বাণিজ্যিকভাবে পরিচালিত বিশ্বের প্রথম “ডুয়াল মোড ভেহিকেল” বা “ডিএমভি” অর্থাৎ দ্বৈতভাবে চলাচলে সক্ষম যান।

প্রথম ডিএমভি যানটি শনিবার দুপুর নাগাদ বাস হিসেবে তোকুশিমা জেলার একটি টার্মিনাল থেকে যাত্রা শুরু করে। এ সময় যানটি ১৮ জন যাত্রী পরিবহন করছিল। বৈশ্বিক করোনাভাইরাস মহামারির কারণে এটির যাত্রী পরিবহন ক্ষমতা হ্রাস করা হয়েছে।

যানটি একটি স্টেশনে পৌঁছানোর পর রেললাইনের উপর চাকাগুলো নামিয়ে দিয়ে নিজে থেকেই ট্রেনে রূপান্তরিত হয়। এরপর এটি কোচি জেলার পূর্বাঞ্চলের একটি শহর পরিভ্রমণ করে।

একটি ক্ষুদ্রাকারের সরকারি ও বেসরকারি অংশীদারিত্বের প্রতিষ্ঠান “আসা উপকূলীয় রেলওয়ে” কোম্পানির মাধ্যমে ডিএমভি পরিষেবা পরিচালনা করা হচ্ছে।

কোম্পানিটি অধিক সংখ্যক যাত্রীর মনোযোগ আকর্ষণ করতে পারবে বলে আশাবাদ ব্যক্ত করেছে। কেননা এটি ব্যবহারের মাধ্যমে যাত্রীরা ট্রেন থেকে নেমে বাসে না উঠেই নিজেদের চূড়ান্ত গন্তব্যে পৌঁছাতে পারবে।

সূত্র: এনএইচকে।


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।