শিরোনাম

চীনে প্রথমবারের মতো সমুদ্রের ওপর দিয়ে হাই-স্পিড ট্রেন চালু


।। আন্তর্জাতিক ডেস্ক ।।
প্রযুক্তিগত দিক দিয়ে ক্রমেই এগিয়ে চলছে চীন। উন্নত যানবাহন তৈরির ক্ষেত্রেও দেশটির সুখ্যাতি বিশ্বব্যাপী। যোগাযোগব্যবস্থার বৈপ্লবিক পরিবর্তন এনেছে দেশটির দ্রুতগতিসম্পন্ন ট্রেনগুলো। এরই ধারাবাহিকতায় উচ্চগতিসম্পন্ন আরও একটি ট্রেন চালু হলো চীনে।

চীনের দক্ষিণ-পূর্বাঞ্চলের ফুজিয়ান প্রদেশের উপকূলে চলছে এই ট্রেন। ২৭৭ কিলোমিটার বা প্রায় ১৭২ মাইল দীর্ঘ রেলপথটি ঝাংঝো, জিয়ামেন ও ফুঝো শহরগুলিকে সংযুক্ত করে। এই রুটে চলাচলকারী ট্রেনের সর্বোচ্চ গতি ঘণ্টায় ৩৫০ কিলোমিটার বা প্রায় ২১৭ মাইল। খবর সিএনএনের।

এ লাইনের প্রথম ট্রেনটি বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) প্রদেশের রাজধানী ফুঝো থেকে সকাল ৯.১৫ মিনিটে যাত্রা শুরু করে। এই রুটে ট্রেনের সর্বোচ্চ গতি ঘণ্টায় ৩৫০ কিলোমিটার (২১৭ মাইল) এমনটাই জানিয়েছে চায়না রেলওয়ে অপারেটর। সিএনএন।

২০১৬ সালেই এই রেল লাইন নির্মাণের ঘোষণা দিয়েছিল বেইজিং। ফুজিয়ান প্রদেশে এমন আধুনিক রেল লাইন নির্মাণ বেশ চ্যালেঞ্জিং ছিল। কারণ অঞ্চলটি পাহাড়ে ঘেরা। ফুজিয়ান প্রদেশটি তাইওয়ান দ্বীপের কাছে অবস্থিত। তাইওয়ানের বিচ্ছিন্নতাবাদীরা নিজেদের স্বাধীন বলে দাবি করে। তাইওয়ানের সর্ব পশ্চিমে অবস্থিত কিনমেন থেকে চীনের এই অঞ্চলের দূরত্ব মাত্র আড়াই মাইল।

অপরদিকে, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, ইউনেসকোর সঙ্গে সহযোগিতা বাড়াতে এবং যৌথভাবে বিশ্ব শান্তি ও উন্নয়নের লক্ষ্যের দিকে এগিয়ে যেতে চায় চীন। তিনি বলেন, চীন ও ইউনেসকো বিশ্ব শান্তি রক্ষা এবং বৈশ্বিক উন্নয়নের ক্ষেত্রে অনেক ইতিবাচক কাজ করেছে। এই ধরনের সহযোগিতা খুবই মূল্যবান এবং দীর্ঘ সময় ধরে এটা বজায় রাখা উচিত। বেইজিংয়ে মহাগণভবনে ইউনেসকোর মহাপরিচালক ওদ্রে আজুলের সঙ্গে বৈঠককালে এ আগ্রহের কথা জানান চীনা প্রেসিডেন্ট।

বেইজিং বছরের পর বছর ধরে ইউনেসকোর কাজ সমর্থন করে আসছে উল্লেখ করে সি চিনপিং বলেন, বিশ্ব বহুমাত্রিক ‘রঙিন সভ্যতা’ নিয়ে গঠিত এবং চীন বিশ্বের প্রাচীনতম ইতিহাস ও সংস্কৃতির দেশগুলোর একটি।

চীনা প্রেসিডেন্ট আরও বলেন, ১৪০ কোটি মানুষের দেশ চীনের অসাধারণ উন্নয়নই মানব সভ্যতার অগ্রগতিতে একটি গুরুত্বপূর্ণ অবদান। সিএনএন, সিজিটিএন।

সিনহুয়ার তথ্য বলছে, সম্প্রতি চীনা কমিউনিস্ট পার্টি একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এতে তাইওয়ান ও ফুজিয়ানের মধ্যে আরও ভালো সংযোগ স্থাপনের ওপর জোর দেওয়া হয়েছে।


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।