চালকবিহীন ট্রেন

চালকবিহীন ট্রেন

এবার চুম্বকীয় শক্তিতে চালিত চালকবিহীন ট্রেন নামাতে যাচ্ছে চীন। নতুন ফাস্টার জেনারেশনের ম্যাগলেভ ট্রেন ২০২০ সালের মধ্যে চালু হতে পারে বলে জানিয়েছেন দেশটির কর্মকর্তারা। চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানিয়েছে, উচ্চ প্রযুক্তির চালকবিহীন ট্রেনগুলো চলবে স্বয়ংক্রিয়ভাবে। যারা দ্রুতগতির নতুন ট্রেন ভ্রমণের স্বপ্ন দেখছেন, তারা রেকর্ড ভাঙা এসব বুলেট ট্রেনে চড়ার জন্য প্রস্তুতি নিতে পারেন। দেশীয় সিআরআরসি জুজুহো লোকোমোটিভস কোম্পানির মাধ্যমে ম্যাগলেভ ট্রেনগুলো বানাচ্ছে চীন। সিআরআরসি জুজুহো চীনের রেলওয়ে রোলিং স্টক করপোরেশনের সহায়ক প্রতিষ্ঠান। এটি বিশ্বের বৃহত্তম ট্রেন নির্মাতাদের মধ্যে একটি। তৃতীয় প্রজন্মের এ ট্রেনের গতি হবে ঘণ্টায় ২০০ কি.মি.।

নতুন এ ট্রেনগুলো ইন্টারসিটি যোগাযোগ অবকাঠামো উন্নত করার জন্য ডিজাইন করা হয়েছে, যা প্রধান শহরগুলো সংযোগ করতে ব্যবহূত হবে। প্রথাগত ট্রেনগুলোর তুলনায় ম্যাগলেভগুলো অনেক নিরাপদ এবং স্বাভাবিক ভ্যাকুয়াম ক্লিনারের চেয়েও কম শব্দ (৭০ ডেসিবেল) উৎপাদন করবে। পরীক্ষা শেষে এগুলো ৫০ থেকে ২০০ কিলোমিটার দূরত্বে ইন্টারসিটি ট্রানজিটের জন্য ব্যবহার করা হবে বলে আশা করা হচ্ছে। বিশ্বের সবচেয়ে দ্রুতগতির ট্রেন হচ্ছে ম্যাগলেভ।

এ প্রযুক্তিতে এগিয়ে রয়েছে জাপানও। দ্রুতগতির ট্রেন চলাচলে চীনের যথেষ্ট সুনাম রয়েছে। রেলপথের প্রতিযোগিতায় দিন দিন আরও উচ্চ প্রযুক্তির দিকে এগিয়ে যাচ্ছে দেশটি। খবর সিএনএনের।

সুত্র:সমকাল, ১১ মার্চ ২০১৯

About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।