শিরোনাম

কঙ্গোয় ট্রেন দুর্ঘটনায় ৬১ জন নিহত


।। নিউজ ডেস্ক ।।
আফ্রিকার কঙ্গোতে ট্রেন দুর্ঘটনায় নারী-শিশুসহ নিহত হয়েছেন অন্তত ৬১ জন। বৃহস্পতিবার বেলা ১১টা ৫০ মিনিটের দিকে বুয়োফওয়ে গ্রামে প্রবেশ করলে ট্রেনটি লাইনচ্যুত হয়। ফলে ১৫টি ওয়াগনের মধ্যে ৭টিই খাদে পড়ে যায়। এতে হতাহতের ঘটনা ঘটে। রাষ্ট্রীয় রেল সংস্থা ও স্থানীয় সূত্রের বরাত দিয়ে রোববার (১৩ মার্চ) এ তথ্য জানায় কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

শনিবার (১২ মার্চ) বার্তাসংস্থা এএফপি’কে কঙ্গোর এসএনসিসি ট্রেন অপারেটরের পরিকাঠামোর পরিচালক মার্ক মায়োঙ্গা এনদাম্বো বলেন, ট্রেন দুর্ঘটনায় নিহত হয়েছে অন্তত ৬১ জন। এছাড়া দুর্ঘটনায় আহত হয়েছেন ৫২ জন। আহতদের উদ্ধার করা হয়েছে।

তবে প্রাদেশিক গভর্নর ফিফি মাসুকাকে উদ্ধৃত করে স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, ৬০ জন নিহত হয়েছে।

মায়োঙ্গা বলেন, এটি একটি মালবাহী ট্রেন ছিল। দুর্ঘটনায় কিছু লাশ এখনো খাদে পড়ে যাওয়া ওয়াগনের মধ্যে আটকা আছে।

তিনি আরও বলেন, ট্রেনটি মোট ১৫টি ওয়াগন নিয়ে গঠিত। এর মধ্যে ১২টি খালি ছিল। এটি প্রতিবেশী প্রদেশ লুয়েন থেকে দক্ষিণ ডিআরসির লুয়ালাবা প্রদেশের রাজধানী কোলওয়েজির কাছে খনির শহর তেনকে যাচ্ছিল।

মার্ক মায়োঙ্গা এনদাম্বো বলেন, স্থানীয় সময় বৃহস্পতিবার রাত ১১টা ৫০ মিনিটে কোলওয়েজি থেকে প্রায় ২০০ কিলোমিটার দূরে বাইয়োফি নামের গ্রামের কাছে এটি লাইনচ্যুত হয়। সেখানে থাকা খাদে ১৫টি ওয়াগনের মধ্যে সাতটি পড়ে যায়।

ট্রেনটি উদ্ধারের জন্য সর্বাত্মক চেষ্টা চলছে বলে জানান মায়োঙ্গা। তবে কীভাবে এই দুর্ঘটনা ঘটেছে, সে বিষয়ে তিনি কিছু বলেননি।

কঙ্গোতে ধারণক্ষমতার চেয়ে অতিরিক্ত যাত্রী এবং মালামাল বহন করার কারণে প্রায়ই ট্রেন দুর্ঘটনা ঘটে। গতবছর অক্টোবরেও একই প্রদেশে ট্রেন দুর্ঘটনায় ৯ জন নিহত হন। ২০১৯ সালেও দেশটির কাসাই প্রদেশে ট্রেন দুর্ঘটনায় নিহত হন ২৪ জন এবং আহত হন ৩১ জন।


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।