শিরোনাম

অন্ধ্রপ্রদেশে যে কারণে ঘটেছিল ভয়াবহ ট্রেন দুর্ঘটনা


।। আন্তর্জাতিক ডেস্ক ।।
প্রায় পাঁচ মাস পরে ভারতে অন্ধ্রপ্রদেশের রেল দুর্ঘটনার কারণ জানালেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণ। ২০২৩ সালের ২৯ অক্টোবর অন্ধ্রপ্রদেশের বিজয়নগরম জেলার কণ্টকপল্লী এলাকায় দু’টি ট্রেনের মুখোমুখি সংঘর্ষ হয়। এতে ১৪ জনের মৃত্যু হয়েছিল। আহত হয়েছিলেন ৫০ জনের বেশি যাত্রী।

শনিবার (২ মার্চ) সেই রেল দুর্ঘটনার নেপথ্যের কারণ বলতে গিয়ে রেলমন্ত্রী জানান, ট্রেনের চালক এবং সহ-চালক মোবাইলে ক্রিকেট ম্যাচ দেখছিলেন। সেই কারণেই এই দুর্ঘটনা।

দুর্ঘটনার দিন, অর্থাৎ ২৯ অক্টোবর সন্ধ্যা ৭টা নাগাদ হাওড়া-চেন্নাই লাইনে রায়গড় যাত্রীবাহী ট্রেন ধাক্কা মারে বিশাখাপতনম পালসা ট্রেনটিকে। শনিবার রেল সুরক্ষা ব্যবস্থা সম্পর্কে কথা বলছিলেন মন্ত্রী। সংবাদ সংস্থা পিটিআইকে তিনি বলেন, অন্ধ্রপ্রদেশের ট্রেন দুর্ঘটনাটি হয়েছিল কারণ, ওই সময় একটি ক্রিকেট ম্যাচ চলছিল। চালক তাতেই মন দিয়েছিলেন। গাড়ি থেকে তার নজর সরে গিয়েছিল। আমরা এমন একটি প্রযুক্তি চালু করছি, যাতে এই ধরনের ঘটনা আর না ঘটে।

রেলমন্ত্রী বলেছেন, নতুন প্রযুক্তি চালক এবং সহ-চালককে মনঃসংযোগ হারাতে দেবে না। যদি তাঁরা অন্য দিকে নজর দেন, প্রযুক্তি তাঁদের সজাগ করে দেবে। চালক যাতে ট্রেনের গতিবিধির দিকে নজর রাখতে পারেন, নতুন প্রযুক্তি তা নিশ্চিত করবে। ট্রেনে নিরাপত্তা এবং সুরক্ষা ব্যবস্থার ওপরেই বেশি জোর দিচ্ছেন তাঁরা। কোনও রকমের দুর্ঘটনা এড়াতে পদক্ষেপ করা হচ্ছে। প্রতি দুর্ঘটনার কারণ বিশ্লেষণ করে তা নির্মূলের চেষ্টা চলছে।

গত বছরের অন্ধ্রপ্রদেশের দুর্ঘটনাটির তদন্ত করেছিল সিআরএস (কমিশনার্স অব রেলওয়ে সেফটি)। এখনও তারা তদন্তের রিপোর্ট প্রকাশ্যে আনেনি। তবে প্রাথমিক তদন্তের পর জানানো হয়েছিল, রায়গড় ট্রেনের চালক এবং সহ-চালকের গাফিলতিই এই দুর্ঘটনার কারণ।


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।