শিরোনাম

৩৫ বছর পানি সরবরাহ নেই বেতন থেকে কেটেছে টাকা

৩৫ বছর পানি সরবরাহ নেই বেতন থেকে কেটেছে টাকা

নিউজ ডেস্ক:   নীলফামারীর সৈয়দপুর রেলওয়ে স্টাফ কোয়ার্টারে দীর্ঘ ৩৫ বছর ধরে পানি সরবরাহ বন্ধ। অথচ প্রতি মাসেই শ্রমিক-কর্মচারীদের বেতন থেকে কাটা হচ্ছে পানি বাবদ টাকা। অন্যদিকে পানি সরবরাহ না হওয়ায় মরিচা পড়ে নষ্ট হচ্ছে পানির ট্যাংক ও পাইপসহ মেশিনারিজ। বেদখল হয়ে গেছে প্রায় সব পানি সরবরাহ কেন্দ্র। যার মূল্য ৫০ কোটি টাকা। এমনটিই জানিয়েছেন রেলওয়ের একটি সূত্র।

জানা যায়, সারা দেশের রেলপথ ঘিরে ১৮৭০ সালে স্থাপিত হয় সৈয়দপুর রেলওয়ে কারখানা। কারখানার কর্মকর্তা-কর্মচারী ও তাঁদের পরিবারের সদস্যদের বসবাসের জন্য নির্মাণ করা হয় ২ হাজার ৬৭০টি স্টাফ কোয়ার্টার। এর মধ্যে ১৫০টি বাংলো ও ৭০০টি দ্বিকক্ষবিশিষ্ট কোয়ার্টারে সুপেয় পানি সরবরাহ করা হয়। এ জন্য শহরের ইসলামবাগ শেরু হোটেল, চিনি মসজিদ, গোলাহাট, সাহেবপাড়া ও মিস্ত্রিপাড়ায় উচ্চক্ষমতাসম্পন্ন ছয়টি গভীর নলকূপসহ ৫০ হাজার লিটার পানি ধারণক্ষমতা সম্পন্ন ছয়টি ট্যাংক স্থাপন করা হয়। রেলওয়ের সেতু, বিদ্যুৎ ও কার্য প্রকৌশল বিভাগের পানি সরবরাহের কাজ সমন্বয় করে।

সরেজমিন দেখা যায়, পানি সরবরাহ কেন্দ্রগুলোর অবস্থা জরাজীর্ণ, জন্মেছে বড় বড় আগাছা। পানির ট্যাংকগুলো মরিচা ধরে নষ্ট হয়ে যাচ্ছে। এর মধ্যে বেশির ভাগ কেন্দ্র দখল হয়ে গেছে।

রেলওয়ে ঊর্ধ্বতন উপসহকারী প্রকৌশলী (পথ) সুলতান মৃধা জানান, তিনি রেলওয়ের বাংলোতে পরিবার নিয়ে বাস করছেন। সুপেয় পানি সরবরাহ করা না হলেও তাঁর বেতন থেকে প্রতি মাসে এ বাবদ ১০ টাকা করে কেটে নেওয়া হচ্ছে।

রেলওয়ের ঊর্ধ্বতন উপসহকারী প্রকৌশলী (বিদ্যুৎ) চন্দন কুমার সরকার আজকের পত্রিকাকে বলেন, জনবলসংকটে পাম্পগুলো চালানো যাচ্ছে না। তবে পানি সরবরাহ বাবদ বিলের বিষয়টি অর্থ বিভাগে বলবেন বলে জানান এ কর্মকর্তা।

সূত্র:আজকের পত্রকিা, ২২ জানুয়ারি ২০২২


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।