স্টেশন আছে, টিকিট দেওয়ার কেউ নেই

স্টেশন আছে, টিকিট দেওয়ার কেউ নেই

নিউজ ডেস্ক: রেলওয়ে স্টেশনটির নামে স্থায়ীভাবে লাগানো সাইনবোর্ড রয়েছে। রয়েছে টিকিট কাউন্টার ছাড়াও কয়েকটি ভবন। কিন্তু প্রয়োজনীয় সেবা দেওয়ার জন্য কোনো লোকবল নেই। তবে এখান থেকে যথারীতি যাত্রী চলাচল চলছে। এমন অবস্থা ময়মনসিংহের নান্দাইল উপজেলার মুশুলি রেলওয়ে স্টেশনের।

জানা গেছে, ময়মনসিংহ-ভৈরব রেলপথের নান্দাইল অংশে দুটি রেলস্টেশন রয়েছে। একটি ‘নান্দাইল রোড রেলস্টেশন’, অন্যটি ‘মুশুলি রেলস্টেশন’। ব্রিটিশ আমলে নির্মিত এই দুটি রেলস্টেশন দিয়ে এই অঞ্চলের বিপুলসংখ্যক মানুষ চলাচল করত। নান্দাইল রোড স্টেশনটি চালু থাকলেও মুশুলি রেলস্টেশনটি দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে। ফলে ওই এলাকার লোকজন নিরাপদ বাহন হিসেবে রেলওয়ে সেবা থেকে বঞ্চিত হচ্ছে।

সম্প্রতি মুশুলি রেলস্টেশনে গিয়ে দেখা যায়, স্টেশনে গবাদি পশুর অবাধ বিচরণ। লাল ভবনগুলো তালাবদ্ধ অবস্থায় পড়ে রয়েছে। স্টেশনের পাশ দিয়ে চলে গেছে মুশুলি-কালীগঞ্জ বাজার গ্রামীণ সড়ক। সেই সড়কে রয়েছে একটি লেভেলক্রসিং। এখানে দায়িত্ব পালন করছেন শিশির দাস (৩৫) নামের এক ব্যক্তি। জানতে চাইলে শিশির এ প্রতিবেদককে বলেন, তিনি গেটম্যান হিসেবে এখানে যোগ দেওয়ার সময় থেকে দেখছেন মুশুলি রেলস্টেশনের কোনো কার্যক্রম নেই। তবে এই স্টেশনে দিনে ও রাতে লোকাল ট্রেনগুলো থামে। তখন এখানে যাত্রী ওঠানামা করে। কিন্তু স্টেশনে কার্যক্রম না থাকায় টিকিট কিনতে পারে না যাত্রীরা। ফলে এক ধরনের বাধ্য হয়ে এখানকার যাত্রীরা বিনা টিকিটে ট্রেনে চড়ে।

মুশলি ইউনিয়নের শুভখিলা, কালীগঞ্জ বাজারসহ আশপাশের এলাকার কয়েকজন বয়স্ক বাসিন্দা জানান, একসময় স্টেশনের কার্যক্রম ছিল। তবে ট্রেনের হুইসেল শুনে টিকিট বিক্রি হতো। এরপর টিকিট বিক্রিতে পরিবর্তন ঘটে। তা ছাড়া মাছ ও নানা কৃষিপণ্য রেলপথ দিয়ে দেশের বিভিন্ন এলাকায় পাঠাতেন ও আমদানি করতেন এই এলাকার ব্যবসায়ীরা। তখন সারা দিনই স্টেশনে কোলাহল থাকত।

নাম প্রকাশে অনিচ্ছুক গ্রামের কয়েকজন জানায়, এই রেলপথ দিয়ে মাদকের চালান আসে। এসব এখানে হাতবদল হয়ে নানা জায়গায় পৌঁছে যায়।

স্টেশন লাগোয়া রাজগাতী ইউপি চেয়ারম্যান মো. রোকন উদ্দিন বলেন, মুশুলি রেলস্টেশন বন্ধ থাকার বিষয়টি সম্পর্কে তাঁর কিছু জানা নেই। মুশুলি ইউপি চেয়ারম্যান মো. ইফতিকার উদ্দিন ভুইয়াও এ বিষয়ে কিছু জানেন না বলে জানান।

যোগাযোগ করা হলে ময়মনসিংহ রেলস্টেশনের তত্ত্বাবধায়ক (সুপারিনটেনডেন্ট) মো. জহিরুল ইসলাম বলেন, পর্যাপ্ত লোকবলের অভাবে ময়মনসিংহ-ভৈরব রেলপথে কিছু স্টেশনে কার্যক্রম বন্ধ রয়েছে।

সুত্র:কালের কন্ঠ, ৮ মার্চ, ২০২০ 

About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।