শিরোনাম

সিরাজগঞ্জে রেলসেতুতে ফাটল ঝুঁকি নিয়ে চলছে ট্রেন

সিরাজগঞ্জে রেলসেতুতে ফাটল ঝুঁকি নিয়ে চলছে ট্রেন

শরীফুলইসলামইন্না: সিরাজগঞ্জের উল্লাপাড়ায় ঢাকা-ঈশ্বরদী রেলপথে রেলসেতুর গার্ডারে ফাটল দেখা দেয়ায় ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে ট্রেন চলাচল। এ রেলপথেই ঢাকা-কলকাতা মৈত্রী এক্সপ্রেসসহ প্রায় ১৪টি আন্তঃনগর এক্সপ্রেস, ছয়টি তেল, কয়লা ও পণ্যবাহী ট্রেন ঝুঁকি নিয়ে চলাচল করছে। অস্থায়ী ভিত্তিতে সেতু মেরামত করে ট্রেন চলাচলের ব্যবস্থা করলেও যে কোনো সময় বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা করা হচ্ছে।

সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার কয়ড়া ইউনিয়নের কামারপাড়া গ্রামে স্থাপিত ২৮ ও ২৯ নম্বর রেলসেতুর দেয়াল ও মূল অবকাঠামো এবং মোহনপুর ইউনিয়নের বংকিরহাট এলাকায় সাতটি পিলারের ওপর স্থাপিত সেতুর তিনটি পিলারে ফাটল দেখা গেছে। রাজধানী ঢাকার সঙ্গে উত্তর ও দক্ষিণ অঞ্চলের রেল যোগাযোগের একমাত্র পথে এসব সেতু দিয়ে প্রতিদিন থেমে থেমে ধীরগতিতে ঢাকার সঙ্গে উত্তর ও দক্ষিণবঙ্গের প্রায় ২০টি ট্রেন চলছে।

অস্থায়ী ভিত্তিতে সেতুতে লোহার খাঁচা ও কাঠের ঠেকনা দিয়ে পিলার রিপিয়ারিং করার মাধ্যমে থেমে থেমে ধীরগতিতে ট্রেন চলাচলের ব্যবস্থা করলেও যে কোনো সময় বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা করছে এলাকাবাসী। পাশাপাশি এ সুযোগে ছিনতাইকারীরা অবাধে চালাচ্ছে তাদের ছিনতাই কার্যক্রম। নিরাপদ ভ্রমণে দ্রুত ট্রেনলাইন সংস্কার ও নতুন সেতু নির্মাণের দাবি স্থানীয়দের।

ক্ষতিগ্রস্ত রেলসেতু দিয়ে ঝুঁকি নিয়ে ট্রেন চলাচলের কথা স্বীকার করে পাকশী রেলওয়ে বিভাগের বিভাগীয় রেলপথ ব্যবস্থাপক (ডিআরএম) আহসান উল্লাহ ভূঁইয়া জানান, বর্ষা মৌসুমে চলনবিলের বন্যার পানির তীব্র স্রোতের আঘাতে রেলসেতু দুটি ক্ষতিগ্রস্ত হয়েছে। বর্ষা শেষ হলেও এখনও সেখানে পানি রয়েছে। এ অবস্থায় সেখানে মেরামত করা সম্ভব হচ্ছে না। উত্তরাঞ্চল-দক্ষিণাঞ্চলের সঙ্গে সারা দেশের ট্রেন চলাচল স্বাভাবিক রাখতে সেতুর নিচে অস্থায়ীভাবে লোহার খাঁচা বসানো হয়েছে। ক্ষতিগ্রস্ত সেতু দুটি নতুন করে নির্মাণের জন্য ইতোমধ্যে চিফ ইঞ্জিনিয়ার অফিস থেকে টেন্ডার সম্পন্ন হয়েছে। আগামী ডিসেম্বর-জানুয়ারি মাসে সেতু নির্মাণ শুরু হবে।

উল্লপাড়া উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আরিফুজ্জামান জানান, রেল কর্তৃপক্ষকে বিষয়টি অবহিত করা হয়েছে। তারা জানিয়েছে, দ্রুত সময়ের মধ্যে এ দুটি রেল সেতু মেরামত করা হবে।

শেয়ার বিজ, নভেম্বর ২৩, ২০১৯


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।

Comments are closed.