লোহার খাঁচায় ঠেক দেয়া সেতুতে চলছে ট্রেন

লোহার খাঁচায় ঠেক দেয়া সেতুতে চলছে ট্রেন

নিউজ ডেস্ক:
ঈশ্বরদী-ঢাকা রেলপথে উল্লাপাড়ার বংকিরাট ও মহিষাখোলা গ্রামের পাশে দুটি ক্ষতিগ্রস্ত রেল সেতুর ওপর দিয়ে ঝুঁকি নিয়ে চলাচল করছে বিভিন্ন ট্রেন। প্রায় দুই মাস ধরে চলছে এই অবস্থা। এর মধ্যে বংকিরাট গ্রামের পাশে ক্ষতিগ্রস্ত রেল সেতুর ওপর দিয়ে ট্রেন অতিক্রম করছে ঘণ্টায় ৫ কিলোমিটার বেগে। লোহার খাঁচায় ঠেক দেয়া সেতুতে ওঠার আগে একেবারেই থেমে যাচ্ছে ট্রেন। এরপর সেখানে দায়িত্বে থাকা রেলওয়ে ওয়েম্যানের সবুজ সংকেত দিলে সেতু পাড় হচ্ছে ট্রেন।

উল্লাপাড়া রেলওয়ে স্টেশনের সহকারী স্টেশন মাস্টার রফিকুল ইসলাম জানান, লাহিড়ী মোহনপুর ও দিলপাশার স্টেশনের মাঝে অবস্থিত বংকিরাট গ্রামের পাশের সেতুটি বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া উল্লাপাড়া ও লাহিড়ী মোহনপুর স্টেশনের মাঝে মহিষাখোলা গ্রামের পাশের ক্ষতিগ্রস্ত রেল সেতুটিতে লোহার স্প্যান ও কাঠের স্লিপার দিয়ে নিচ থেকে ঠেক (সিসি ক্লিক) দিয়ে কোনোমতে ট্রেন চলাচল করানো হচ্ছে। এই সেতুর ওপর দিয়ে ঘণ্টায় ২০ কিলোমিটার গতিতে ট্রেন চলছে। সেতুতে ট্রেন উঠলে সেতুটি কেঁপে উঠছে। যে কোনো মুহূর্তে এই সেতুতে ট্রেন চলাচল করতে গিয়ে দুর্ঘটনার আশঙ্কা করছে অনেকে। তথ্য অনুসন্ধানে জানা গেছে, ঈশ্বরদী-ঢাকা রেলপথটির সিরাজগঞ্জ পর্যন্ত ব্রিটিশ আমলে নির্মিত হয়। ফলে উল্লিখিত রেলপথের ছোট-বড় সেতুগুলোর নির্মাণ বয়স প্রায় ১০০ বছরের উপরে। উল্লাপাড়া ও ভাঙ্গুড়া উপজেলার রেলপথের অংশটি চলনবিল বেষ্টিত হওয়ায় প্রতি বছর বন্যার প্রবল ঢেউয়ের কারণে ব্রিজ দুটির দুই পাশে গার্ডার দুর্বল হয়ে পড়েছে। প্রতিদিন এই রেলপথে ঢাকা-কলকাতা মৈত্রী এক্সপ্রেসসহ ১৪টি আন্তঃনগর এক্সপ্রেস, কয়েকটি মেইল ট্রেন ও অনেকগুলো মালগাড়ি চলাচল করে থাকে।

পাকশী রেলওয়ে বিভাগের বিভাগীয় রেলপথ ব্যবস্থাপক (ডিআরএম) আহসান উল্লাহ ভূঁইয়ার সঙ্গে যোগাযোগ করলে তিনি ক্ষতিগ্রস্ত সেতু দুটির উপর দিয়ে ঝুঁকি নিয়ে ট্রেন চালানোর কথা স্বীকার করে বলেন, চলন বিলের ঢেউয়ের আঘাতে সেতু দুটি ক্ষতিগ্রস্ত হয়েছে। সেতু দুটির নিচে এখনও অনেক পানি। এই ট্রেন পথটি রাজধানীর সঙ্গে উত্তর ও দক্ষিণ অঞ্চলের যোগাযোগের একমাত্র পথ। এই পথে ট্রেন চলাচল স্বাভাবিক রাখার স্বার্থে আপাতত ক্ষতিগ্রস্ত সেতুর নিচে অস্থায়ী সিসি ক্লিক নির্মাণ করা হয়েছে। পানি কমে গেলে ওই সেতুর পাশে বিকল্প ট্রেন চলাচলের ব্যবস্থা করে ক্ষতিগ্রস্ত সেতু দুটি নতুন করে নির্মাণের ব্যবস্থা নেয়া হবে। তবে একটু সময়ের ব্যাপার।

সুত্র:যুগান্তর, ১৯ সেপ্টেম্বর ২০১৯

About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।