শিরোনাম

মেরামত হচ্ছে ১০০ এমজি কোচ, ঝুঁকিতে আরও ৩৫০টি

মেরামত হচ্ছে ১০০ এমজি কোচ, ঝুঁকিতে আরও ৩৫০টি

মফিজুল সাদিক:
বাংলাদেশ রেলওয়ের পূর্বাঞ্চলে বর্তমানে যে ৯০৭টি মিটারগেজ যাত্রীবাহী কোচ (এমজি কোচ) রয়েছে, তার মধ্যে ৪৯২টির বয়সই ৩৫ বছর পেরিয়ে গেছে। এর মধ্যে ৪৫০টির অবস্থা ঝুঁকিপূর্ণ। এই ঝুঁকিপূর্ণ কোচগুলোর মধ্যে ১০০টির মেরামত চলছে। তবে ঝুঁকিপূর্ণ রয়ে গেছে আরও ৩৫০টি এমজি কোচ। এগুলোকে মেরামতের লক্ষ্যে প্রকল্প হাতে নিয়েছে সরকার। প্রকল্পের আওতায় আরও ১০০টি এমজি কোচ মেরামত করা হবে। বাকি কোচগুলোও মেরামত হবে পর্যায়ক্রমে।

প্রাথমিকভাবে আরও ১০০টি এমজি কোচ মেরামতের জন্য গৃহীত প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৭৬ কোটি ৩৫ লাখ টাকা। চলতি সময় থেকে জুন ২০২১ মেয়াদে এই প্রকল্প বাস্তবায়ন হবে পাহাড়তলী রেলওয়ে কারখানায়। পর্যায়ক্রমে সবগুলো কোচ একইভাবে মেরামত করা হবে।

বাংলাদেশ রেলওয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, যাত্রী চাহিদা পূরণে বর্তমানে অনেক কোচ ওভার-সিডিউল চলাচল করছে। অন্যদিকে দীর্ঘদিন সিডিউলে মেরামত না হওয়ায় কোচগুলোর দশা খারাপ হয়ে যাচ্ছে। যা নিরাপদ ট্রেন পরিচালনার ক্ষেত্রে অত্যন্ত ঝুঁকিপূর্ণ। এই ঝুঁকি কাটাতে কোচ মেরামতের উদ্যোগ নেওয়া হয়েছে।

এ বিষয়ে বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক সৈয়দ ফারুক আহম্মদ বাংলানিউজকে বলেন, ৪৫০টি কোচের বয়স ৩৫ বছর পেরিয়ে গেছে। এর মধ্য থেকে ১০০টি কোচ মেরামত করে আবারও পরিচালনা করা হবে। এই কাজ শেষ পর্যায়ে। এরপর আরও ১০০টি কোচ মেরামতে প্রকল্প নিচ্ছি। পর্যায়ক্রমে পুরাতন কোচগুলো সংস্কার করে পরিচালনা করা হবে।

৩৫ বছরের কোচগুলো পরিচালনা কি ঝুঁকিপূর্ণ নয়? এমন প্রশ্নের জবাবে রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক বলেন, ঝুঁকিমুক্ত করেই কোচ পরিচালনা করা হয়। যে কোচে ঝুঁকি থাকে সে কোচ পরিচালনা করা হয় না।

প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, পরিকল্পনা অনুসারে এমজি কোচগুলো নির্ধারিত সময়ে মেরামত শেষ করা গেলে রেলের যাত্রীসেবা আরও সন্তোষজনক হবে।

সুত্র:বাংলানিউজটোয়েন্টিফোর.কম, ২০১৯-০৮-০৬


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।