বেনাপোল এক্সপ্রেস বন্ধ থাকায় দুর্ভোগে যাত্রীরা

বেনাপোল এক্সপ্রেস বন্ধ থাকায় দুর্ভোগে যাত্রীরা

কাজী শাহ্জাহান সবুজ: 

করোনায় বন্ধ হয়ে যাওয়া বেনাপোল এক্সপ্রেস চালু না হওয়ায় যাত্রীরা দুর্ভোগে পড়েছেন। ভারত যাতায়াতকারী পাসপোর্ট যাত্রীদের প্রশ্ন সব যোগাযোগ ব্যবস্থা চালু হলেও এটি না হওয়ার কারণ কী।

১৭ জুলাই-২০১৯ এই ট্রেনটির চলাচল শুরু হয়। যাত্রীরা এটিকে সাদরে গ্রহণ করেন। তারা অনেক হয়রানি থেকে রেহাই পান। ঢাকার সঙ্গে রেল যোগাযোগ চালু হওয়ায় বেনাপোল বন্দরে আমদানি-রপ্তানির কাজে নিয়োজিত ব্যবসায়ীদেরও যাতায়াত সহজতর হয়।

বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্ট। এ বন্দর দিয়ে প্রতিদিন ঢাকাসহ দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে আসা ৫ থেকে ৬ হাজার পাসপোর্ট যাত্রী ভারতে যাতায়াত করে থাকে। যাত্রীদের সিংহভাগ আসে ঢাকা থেকে। সড়ক পথের বেহাল দশা ও দৌলতদিয়া-পাটুরিয়া ফেরিঘাটে যানজটের কারণে যাত্রীদের নানা ধরনের হয়রানির শিকার হতে হয়।

বেনাপোল-ঢাকা ননস্টপ ট্রেনটি চালু হওয়ার পর যাত্রীরা নির্বিঘ্নে সাড়ে সাত ঘণ্টায় ঢাকা যেতে পারছিলেন। পরিবহনে যেখানে ১২/১৪ ঘণ্টা সময় লাগে। এই ট্রেনটিতে ১০টি বগি। ১০টি বগির মধ্যে দুটি কেবিন, দুটি এসি চেয়ার ও বাকিগুলো চেয়ার রয়েছে। কেবিনের ভাড়া ১ হাজার ২০০ টাকা, এসি চেয়ারের ভাড়া ১ হাজার টাকা ও নন এসি চেয়ার ভাড়া ৫০০ টাকা। সপ্তাহে এক দিন বিরতি দিয়ে প্রতিদিন সকাল ও রাতে এ লাইনে দুটি ট্রেন চলাচল করত।

বেনাপোল কাস্টমস সি অ্যান্ড এফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন ইত্তেফাককে বলেন, বেনাপোলের স্থানীয় মানুষ ও ভারতীয় পাসপোর্ট যাত্রীদের সুবিধার্থে বেনাপোল-ঢাকা রুটে বেনপোল এক্সপ্রেস সার্ভিস চালু করা হয়েছিল। করোনায় বন্ধ থাকার পর সব কিছু চালু হলেও এটি চালু না হওয়ায় ভারত-বাংলাদেশ যাতায়াতকারী যাত্রীসহ সাধারণ যাত্রীরা ভোগান্তির শিকার হচ্ছে। তিনি দ্রুত এই ট্রেনটি চালুর জন্য বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালকের কাছে জোর দাবি জানান।

বেনাপোল স্টেশন মাস্টার মো. সাইদুজ্জামান জানান, করোনায় বন্ধ হয়ে যাওয়ার পর বেনাপোল এক্সপ্রেস এখনো চালু হয়নি। কী কারণে চালু হচ্ছে না সে সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, কর্তৃপক্ষ এখনো কোনো সিদ্ধান্ত নেয়নি। এটা কবে আবার চালু করা হবে তা আমার জানা নেই।

সূত্র:ইত্তেফাক,  ১১ অক্টোবর, ২০২১


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।