শিরোনাম

ফুলবাড়ীতে রেলের টিকিট কালোবাজারির হাতে

ফুলবাড়ীতে রেলের টিকিট কালোবাজারির হাতে

মো. রজব আলী: ঈদের আনন্দ ভাগাভাগি করতে যারা কর্মক্ষেত্র ছেড়ে স্বজনদের কাছে এসেছিল, সেই আনন্দ শেষ হতে না হতেই কর্মক্ষেত্রে ফিরতে বিড়ম্বনার শিকার হতে হচ্ছে তাদের। কেননা দিনাজপুরের ফুলবাড়ীতে ট্রেনের টিকিট কালোবাজারিদের হাতে এবং অতিরিক্ত ভাড়া দিয়েও মিলছে না বাসের টিকিট।

অভিযোগ উঠেছে, টিকিট কাউন্টারের বুকিং মাস্টারদের সহযোগিতায় এসব কালোবাজারির হাতে রেলের টিকিট চলে গেছে, তবে স্টেশন এলাকার কয়েকজন বাসিন্দা জানান, স্থানীয় কয়েকটি প্রভাবশালী মহলের সহযোগিতায় দীর্ঘদিন থেকে রেলস্টেশনে টিকিট কালোবাজারি হচ্ছে।

এদিকে একই অবস্থা বাস কাউন্টারগুলোতেও, ঈদ উপলক্ষে মালিকের বেঁধে দেওয়া ৬৫০ টাকার একটি টিকিট ৮০০ থেকে এক হাজার টাকা দিয়েও পাওয়া যাচ্ছে না। টিকিট না পেয়ে অনেককেই বাস ও ট্রেনের ছাদে ঠাঁই নিয়ে কর্মক্ষেত্রে ফিরতে দেখা গেছে।
ফুলবাড়ী রেলওয়ে স্টেশনে গিয়ে দেখা যায়, টিকিট কাউন্টারে টিকিট না থাকলেও রেলস্টেশনের হোটেল-চা-পান-সিগারেটের দোকানে পাওয়া যাচ্ছে রেলের টিকিট। ঢাকা যাওয়ার চেয়ার নন-এসি ৪২৫ টাকার টিকিট কালোবাজারে বিক্রি হচ্ছে এক হাজার থেকে এক হাজার ২০০ টাকায়। এসি চেয়ার ৮০০ টাকার টিকিট বিক্রি হচ্ছে এক হাজার ৫০০ থেকে দুই হাজার টাকায় পর্যন্ত।
রেলযাত্রী ইউপি সচিব গোলাম কিবরিয়া জানান, তিনি তার প্রয়োজনে ঢাকা যাওয়ার জন্য কাউন্টারে গিয়ে টিকিট না পেয়ে স্থানীয় এক পান দোকানদারের কাছ থেকে ৪২৫ টাকার টিকিট ৯০০ টাকায় কিনেছেন। উপজেলা ছাত্রলীগের সহসভাপতি মানিক ঢাকা যাওয়ার জন্য একটি টিকিট কালোবাজারিদের কাছ থেকে ৯০০ টাকায় কিনেছেন। তবে টিকিটের দাম বিকাশের মাধ্যমে টিকিট মাস্টার (রেলওয়ে বুকিং ক্লার্ক) এনায়েতকে দিয়েছেন।

রেলযাত্রী বড়পুকুরিয়া এলাকার সোহান মিয়া জানান, স্টেশন এলকার এক হোটেল ব্যবসায়ীর কাছ থেকে ঢাকা যাওয়ার দুটি টিকিট দুই হাজার ১০০ টাকায় কিনেছেন। অপর এক পান দোকানদারের কাছে একটি করে টিকিট এক হাজার টাকা দরে কিনেছেন বলে কয়েকজন রেলযাত্রী জানান।

রেলওয়ে স্টেশন সূত্রে জানা গেছে, ঢাকাগামী একটি ট্রেনে ফুলবাড়ী রেলওয়ে স্টেশনে ৩০ থেকে ৩৫টি আসন বরাদ্দ থাকে। সেখানে স্থানীয় ব্যবসায়ীরা ৩০-৩৫ জন লাইনে দাঁড়ায়। এতে বাইরে থেকে আসা প্রকৃত রেলযাত্রীরা টিকিট সংগ্রহ করতে পারে না।
এই বিষয়ে জানতে চাইলে রেলওয়ে বুকিং মাস্টার সোহাগ সত্যতা স্বীকার করে জানান, তারা এই ঘটনায় বাধা দিতে গেলে স্থানীয়রা সংঘবদ্ধ হয়ে তাদের লাঞ্ছিত করতে আসে।

সুত্র:শেয়ার বিজ, জুন ২৪, ২০১৮


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।