প্রতিবন্ধক আছে, পাহারাদার নেই

প্রতিবন্ধক আছে, পাহারাদার নেই

নিউজ ডেস্ক: চাঁদপুর-লাকসাম রেলপথের একাধিক লেভেলক্রসিংয়ে প্রতিবন্ধক (ব্যারিয়ার) বসানো হয়েছে। কিন্তু পাহারাদার (গেটম্যান) সংকটে প্রায়ই ঘটছে দুর্ঘটনা। এ ছাড়া একই পথের বেশ কিছু স্থানে রেলপথ ঘেঁষে ঝোপঝাড় থাকার কারণেও ঝুঁকি নিয়ে চলাচল করছে ট্রেন।

খোঁজ নিয়ে জানা যায়, চাঁদপুর-লাকসাম রেলপথের দৈর্ঘ্য ৫২ কিলোমিটার। এই পথের রি-মডেলিং কাজ শুরু হয় বেশ কয়েক বছর আগে। এরই মধ্যে এর কাজও প্রায় শেষ হয়েছে। রি-মডেলিং করতে গিয়ে বেশ কিছু স্টেশনকে নতুনভাবে তৈরি করা হয়েছে। রেলপথের স্লিপার আর রেলপথ পুরোটাই পরিবর্তনসহ পাথর ফেলা হয়েছে। এই পথে আন্ত নগর ট্রেন মেঘনা এবং লোকাল ট্রেন সাগরিকা চাঁদপুর-লাকসাম-চট্টগ্রাম রুটে চলাচল করছে। দুটি ডেমো ট্রেনের স্থলে একটি নষ্ট হয়ে পড়ে আছে।

চাঁদপুর-লাকসাম রেলপথের প্রকৌশলীর কার্যালয়ের সূত্র জানায়, এ পথে কয়েক বছর ধরে ১৮টি লেভেলক্রসিংয়ে প্রতিবন্ধক তৈরিসহ পাহারাদারদের বসবাসের জন্য লেভেলক্রসিং সংলগ্ন পাকা ঘর, টয়লেট ও টিউবওয়েল বসানো হয়েছে। এরই মধ্যে ১৮টি লেভেলক্রসিংয়ে প্রতিবন্ধক তৈরি করা হয়েছে। শিগগিরই পর্যাপ্ত পাহারাদার নিয়োগ দেওয়া হবে।

চাঁদপুর-লাকসাম রেলপথের উপসহকারী প্রকৌশলী (পথ) জিল্লুর রহমান বলেন, ‘এই পথের বহু অংশে অবৈধ দখলদার রয়েছে। আমরা উচ্ছেদে গেলে এরা আমাদেরকে উল্টো হুমকি দেয়। তবে অচিরেই ফের উচ্ছেদে নামা হবে।’

সুত্র:কালের কন্ঠ, ১৩ জানুয়ারি, ২০২০

About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।