পূবাইলে অরক্ষিত রেলগেট

পূবাইলে অরক্ষিত রেলগেট

নিউজ ডেস্ক: গাজীপুরের পূবাইল রেলস্টেশন সংলগ্ন ঢাকা-ভৈরব রেল লাইনের পূবাইল বাজার সড়ক রেলক্রসিং অরক্ষিত হয়ে পড়েছে। রেলক্রসিংয়ের উত্তর দিকের রেলগেট ঝড়ের সময় ভেঙে গেলে এ অবস্থার সৃষ্টি হয়েছে। অথচ এ রেলগেট দিয়ে প্রতিদিন শত শত মানুষ ও যানবাহন পারাপার হয়ে থাকে। এতে যে কোনো সময় মারাত্মক দুর্ঘটনা ঘটতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

রোববার পূবাইল বাজার সড়কে গিয়ে দেখা যায়, রেলক্রসিং দিয়ে মানুষ চলাচল করছে কোনো ধরনের সতর্কতা ছাড়াই। এদিক ওদিক না তাকিয়ে রেলক্রসিং অতিক্রম করছে রিকশা-ভ্যান, অটোরিকশা, ছোট-বড় ট্রাকসহ নানা ধরনের যানবাহন।

যানবাহন চালকরা বলেন, দুর্ঘটনার ঝুঁকি আছে, কিন্তু কী করব? সবসময় দ্রুত যাত্রীদের পৌঁছে দেয়া নিয়ে ব্যস্ত থাকি। ট্রেন আসছে কিনা তা দেখার কথা মনে থাকে না। অরক্ষিত এই রেলক্রসিং অতিক্রম করে দুর্ঘটনার আশঙ্কা নিয়েই যানবাহন ও পথচারীদের চলাচল করতে হচ্ছে।

জানা যায়, ডাবল লেনের এই রেলসড়ক দিয়ে প্রতিদিন ঢাকার সঙ্গে চট্টগ্রাম, সিলেট, নোয়াখালী, কিশোরগঞ্জগামী আন্তঃনগর, মেইল, লোকাল এবং কনটেইনার ও মালবাহী প্রায় ৪০-৫০টি ট্রেন যাতায়াত করে। লকডাউনের কারণে বর্তমানে শুধু কনটেইনার ও মালবাহী ট্রেন চলাচল করছে।

গেটম্যান রাব্বি হোসেন বলেন, গত ৩ এপ্রিল রাতে ঝড়ের সময় উত্তর দিকের রেলগেট ভেঙে যায়। দুই পাশের গেট এক সঙ্গে নিয়ন্ত্রণ করতে হয়। তাই বর্তমানে ট্রেন চলাচলের সময় গেট বন্ধ করা যাচ্ছে না। সড়কে দাঁড়িয়ে সিগন্যাল দিয়ে গাড়ি থামাতে হয়। একসঙ্গে দু’পাশের গাড়ি নিয়ন্ত্রণ করা কষ্টকর।

পূবাইল রেলস্টেশনের সিনিয়র মাস্টার দিলীপ চন্দ্র দাশ বলেন, ভেঙে যাওয়া গেট মেরামতের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জনানো হয়েছে। করোনাকালে এ রেলক্রসিং অতিক্রম করে কনটেইনার ও মামামাল পরিবহনের প্রায় ৮-১০টি ট্রেন চলাচল করে। স্বাভাবিক সময়ে এই পথে প্রায় ৪০টি ট্রেন চলাচল করে।

সূত্র:মানব কন্ঠ, ১১ এপ্রিল ২০২১


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।