ট্রেনের ইঞ্জিন থেকে রিভার্সেল হ্যান্ডেল চুরি

ট্রেনের ইঞ্জিন থেকে রিভার্সেল হ্যান্ডেল চুরি

নিউজ ডেস্ক: সিরাজগঞ্জ থেকে ঢাকাগামী সিরাজগঞ্জ এক্সপ্রেস ট্রেনের ইঞ্জিনের ভেতর থেকে রিভার্সেল হ্যান্ডেল (ট্রেন চালু ও আগে-পিছে নেওয়ার চাবি) চুরি হয়ে গেছে। নিরাপত্তা প্রহরী থাকা সত্ত্বেও গত রবিবার রাতে সিরাজগঞ্জ বাজার স্টেশনে ট্রেনটি অবস্থানকালে এ চুরির ঘটনা ঘটে। আর এ কারণে গতকাল সোমবার তিন ঘণ্টা পর সকাল সাড়ে ৯টার দিকে ট্রেনটি ঢাকার উদ্দেশে ছেড়ে যায়।

এতে ট্রেনের কয়েকশ যাত্রীকে চরম দুর্ভোগ পোহাতে হয়। টানা তিন দিন ছুটির পর যেসব যাত্রী সিরাজগঞ্জ থেকে অফিস করতে ট্রেনে উঠেছিলেন তারা সময়মতো গন্তব্যে পৌঁছাতে না পারার হতাশায় ভুগছিলেন। ঘটনা তদন্তে পাকশী রেলওয়ে বিভাগের সহকারী পরিবহন কর্মকর্তা আবদুস সোবাহানকে প্রধান করে তিন সদস্যের একটি কমিটি গঠন করেছে রেলওয়ে কর্তৃপক্ষ। 

এ বিষয়ে সিরাজগঞ্জ এক্সপ্রেস ট্রেনের লোকোমাস্টার (ড্রাইভার) রবিউল ইসলাম জানান, ঢাকা থেকে সিরাজগঞ্জ এক্সপ্রেস ট্রেনটি রবিবার রাত সাড়ে ১০টার দিকে সিরাজগঞ্জ বাজার স্টেশনে পৌঁছে। এরপর ট্রেনের জানালা দরজা-বন্ধ রেখে তিনিসহ স্টাফরা যে যার মতো বাসায় চলে যান। গতকাল সোমবার সকালে ট্রেনের ইঞ্জিন চালু করতে গিয়ে দেখেন ইঞ্জিনে রাখা রিভার্সেল হ্যান্ডেল নেই। পরে ঈশ্বরদী থেকে বিকল্প রিভার্সেল হ্যান্ডেল আনিয়ে সকাল সাড়ে ৯টার দিকে ইঞ্জিন সচল করা সম্ভব হয়। তিনি আরও জানান, রিভার্সেল হ্যান্ডেল ছাড়া ইঞ্জিন চালু কিংবা ঘোরানো সম্ভব নয়।

এ বিষয়ে সিরাজগঞ্জ এক্সপ্রেস ট্রেনের পরিচালক হাজী আবজাল হোসেন বলেন, নিয়ম অনুযায়ী হ্যান্ডেলটি ইঞ্জিন বন্ধ করার পর ড্রাইভারের সঙ্গে নিয়ে যাওয়ার কথা। কিন্তু তিনি হ্যান্ডেলটি ইঞ্জিনে রেখে চলে যান।

ট্রেনটির যাত্রী আবু হোসেন ও ইমতিয়াজ হোসেন বলেন, দায়িত্বে অবহেলা ও গাফিলতির কারণে আমাদের এ ভোগান্তিতে পড়তে হয়েছে। তদন্ত করে দায়ীদের শাস্তির দাবি জানান তারা।

সিরাজগঞ্জ জিআরপি থানার ওসি আমিরুল ইসলাম বলেন, এ বিষয়ে কোনো অভিযোগ বা জিডি করা হয়নি।

সূত্র:দেশ রুপান্তর, ২৩ ফেব্রুয়ারি, ২০২১

About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।