শিরোনাম

গাইবান্ধা-বোনারপাড়া রেল সড়কের ত্রিমোহিনী স্টেশন বন্ধ

গাইবান্ধা-বোনারপাড়া রেল সড়কের ত্রিমোহিনী স্টেশন বন্ধ

আবু জাফর সাবু:পশ্চিমাঞ্চল রেলওয়ের গাইবান্ধা-বোনারপাড়া রেল সেকশনের ত্রিমোহিনী রেলওয়ে স্টেশনটি ক্লোজড করেছে রেলওয়ে কর্তৃপক্ষ। ফলে এই স্টেশন থেকে দূরদূরান্তে যাতায়াতকারী রেল যাত্রীদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। এই রেল স্টেশনটি পুনরায় চালু করার জন্য এ অঞ্চলের সর্বস্তরের মানুষ দীর্ঘদিন যাবৎ দাবি জানালেও তাতে রেলওয়ে কর্তৃপক্ষ কর্ণপাত করছেন না।

এ স্টেশন ক্লোজড করা হলেও এই স্টেশনে এখনও প্রতিদিন সান্তাহার-লালমনিরহাট ও সান্তাহার-পঞ্চগড়ের মধ্যে চলাচলকারী ৭টি লোকাল আপ ও ডাউন ট্রেনের স্টপেজ রয়েছে। কিন্তু কোন ইন্টারসিটি ট্রেনের স্টপেজ নেই। টিকেট কাউন্টার না থাকায় যাত্রীদের ট্রেনে উঠে টিকেট চেকারের কাছ থেকে টিকেট সংগ্রহ করতে হয়। স্টেশনে যাত্রীদের বসার জায়গা ও টয়লেট নেই। এমনকি পানীয়জল ও বৈদ্যুতিক আলো না থাকায় এবং ট্রেন কখন আসবে তা জানার ব্যবস্থা না থাকায় ট্রেন যাত্রীদের চরম বিপাকে পড়তে হচ্ছে। নারী যাত্রীদের নিরাপত্তাসহ নানা সমস্যার সম্মুখীন হতে হয়। সরেজমিনে দেখা যায়, স্টেশন মাস্টার ও টিকেট কাউন্টারের কক্ষে তালা ঝুলানো। ২০১৬ সালের মার্চ মাসে এই স্টেশনটি ক্লোজড করার পর থেকেই এখানকার স্টেশন মাস্টারসহ রেলের সব স্টাফ স্টেশন ছেড়ে চলে যায়। সেই থেকে অরক্ষিত অবস্থায় পড়ে আছে স্টেশন ও কাউন্টার কক্ষ। জমিয়ে রাখা মূল্যবান লোহার পাতসহ সব জিনিসপত্র খোয়া যাচ্ছে। স্টেশনের পাশের রেলওয়ের স্টাফ কোয়াটারটি পরিত্যক্ত অবস্থায় পড়ে থেকে ক্ষতিগ্রস্ত হচ্ছে। স্টেশন ও স্টাফ কোয়াটারের জমি দখল করে তাতে ধান চাষ ও কলা চাষসহ নানা ফসল চাষ করছে লোকজন। স্টেশনের আশেপাশের এলাকা দখল করে বাড়িঘর ও ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তুলেছেন লোকজন। উল্লেখ্য, ত্রিমোহিনী স্টেশন থেকে বালাসী ফেরিঘাট এবং বোনারপাড়া-সান্তাহার এই দুটি রেল সেকশনে রেল চলাচল অব্যাহত ছিল। ব্রহ্মপুত্র নদের বালাসী-বাহাদুরাবাদ ঘাট হয়েই রেলওয়ে ফেরি পারাপারের মাধ্যমে দেওয়ানগঞ্জ-জামালপুর-ময়মনসিংহ হয়ে ঢাকার সঙ্গে ছিল উত্তরাঞ্চলের ৮টি জেলার রেল যোগাযোগ। বঙ্গবন্ধু সেতু দিয়ে রেল ও সড়ক যোগাযোগ চালু হওয়ার পর রেল কর্তৃপক্ষ এই রুটে ফেরি চলাচল বন্ধ করে দেয়। ফলে ত্রিমোহিনী-বালাসী ঘাট রেলপথে রেল চলাচল বন্ধ হয়ে রেল লাইনও পরিত্যক্ত হয়ে যায়।

রেলওয়ে ফেরি চলাচল শুরু করে বিকল্প এই পথে পুনরায় আবারও ঢাকার সঙ্গে উত্তরাঞ্চলের রেল চলাচলের উদ্যোগ ইতোপূর্বে একাধিকবার নেয়া হলেও এখনও তা বাস্তবায়িত হয়নি। ফলে ময়মনসিংহ, জামালপুর ও দেওয়ানগঞ্জ যাতায়াতের ক্ষেত্রে এ অঞ্চলের যাত্রীদের সরাসরি যাওয়ার কোন ব্যবস্থা না থাকায় তাদের ঝুঁকি নিয়ে নৌকায় নদী পেরিয়ে দেওয়ানগঞ্জ ঢাকা সঙ্গে ট্রেনে যাতায়াত করতে হচ্ছে।

সুত্র:জনকন্ঠ, ২২ অক্টোবর ২০১৯


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।