কুড়িগ্রামে বেহাল ৫০ কিমি লাইন

কুড়িগ্রামে বেহাল ৫০ কিমি লাইন

লালমনিরহাটের তিস্তা থেকে কুড়িগ্রামের চিলমারীর রমনা স্টেশন পর্যন্ত প্রায় ৫০ কিলোমিটার রেলপথ বেহাল হওয়ায় ঝুঁকি নিয়ে চলাচল করছে ট্রেন। ঢাকা থেকে কুড়িগ্রামগামী নতুন আন্ত নগর ট্রেন চালুর কথা থাকলেও রেলপথ বেহাল থাকায় তা বিলম্বিত হচ্ছে।

কুড়িগ্রাম রেলস্টেশন সূত্রে জানা যায়, বর্তমানে কুড়িগ্রামে একটি মাত্র লোকাল ট্রেন চলাচল করছে। এই একটি ট্রেন ভিন্ন নামে দুবার কুড়িগ্রামে যাতায়াত করছে। দিনাজপুরের পার্বতীপুর থেকে সকালে একটি ট্রেন ‘৪২২ আপ’ নামে কুড়িগ্রাম হয়ে চিলমারীর রমনা স্টেশনে যায়। পরে ‘৪১৫ ডাউন’ নামে সেটি আবার তিস্তায় ফিরে যায়। এই ট্রেনটিই আবার তিস্তা থেকে ‘৪১৬ আপ’ নাম ধারণ করে ফের কুড়িগ্রাম হয়ে চিলমারীর রমনা স্টেশনে যায়। পরে ‘৪২১ ডাউন’ নাম ধারণ করে রমনা স্টেশন থেকে কুড়িগ্রাম হয়ে পার্বতীপুর ফিরে যায়।

তিস্তা থেকে চিলমারীর রমনা স্টেশন পর্যন্ত রেলপথ বেহাল থাকায় নানা ভোগান্তি আর বিড়ম্বনার শিকার হচ্ছে সাধারণ মানুষ। রেললাইনের স্লিপার, পাথর এবং কোনো কোনো স্থানে মাটি-গাইডওয়াল সরে যাওয়ায় নির্ধারিত গতির চেয়ে অনেক কম গতিতে ট্রেন চলাচল করছে। স্লিপারের সঙ্গে লাইনের সংযোগের জন্য নাটবোল্ট থাকার কথা থাকলেও অনেক স্থানেই তা নেই। কোনো কোনো স্থানে পাথরের অস্তিত্বই নেই। ফলে কুড়িগ্রাম থেকে চিলমারীর রমনা স্টেশন পর্যন্ত মাত্র ৩০ কিলোমিটার পথ যেতেই সময় লাগছে পৌনে দুই ঘণ্টা। এ ছাড়া রংপুর-ঢাকা চলাচলকারী রংপুর এক্সপ্রেসের একটি শাটল ট্রেন কুড়িগ্রাম থেকে কাউনিয়া যাতায়াত করলেও লাইন জরাজীর্ণ হওয়ার ধীর গতিতে চালাতে হয়।

এ প্রসঙ্গে শফিকুর রহমান বলেন, ‘আমরা জানিয়েছি, লাইনের অবস্থা খারাপ। লাইন মেরামতের জন্য আমরা ১০ কোটি টাকার প্রাক্কলন পাঠিয়েছি। এটা অনুমোদন হলে তিস্তা থেকে কুড়িগ্রাম পর্যন্ত ২০ কিলোমিটার লাইনের মেরামত কাজ করা হবে। তখন একটা স্ট্যান্ডার্ড অনুযায়ী, ওই রেলপথে ট্রেন চলাচল করতে পারবে।’

সুত্র:কালের কন্ঠ, ১ অক্টোবর, ২০১৯

About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।