শিরোনাম

কুলাউড়া-শাহবাজপুর রেলপথ পুনর্বাসনের কাজে ধীরগতি!

কুলাউড়া-শাহবাজপুর রেলপথ পুনর্বাসনের কাজে ধীরগতি!

তপন কুমার দাস : মৌলভীবাজারের কুলাউড়া-শাহবাজপুর রেলপথের পুনর্বাসন প্রকল্পের কাজ ধীরগতিতে এগুচ্ছে। এখনো চলছে প্রাথমিক পর্যায়ের কাজ। কর্তৃপক্ষ বলছে, তাদের নির্ধারিত সময়ের মধ্যে কাজ শেষ করতে পারবে।

জানা গেছে, ২০১৮ সালের মে মাসে এ প্রকল্পের কাজ শুরু হয়। ২০২০ সালের মে মাসে কাজ শেষ হওয়ার কথা। এ অবস্থায় নতুন করে প্রকল্পের কাজের মেয়াদ বাড়ানো হয়েছে আরো ছয়মাস।

সরেজমিনে সোমবার দেখা গেছে, রেলপথের পুরোনো লাইন সরিয়ে ফেলা হয়েছে। ভাঙা হয়েছে পুরোনো সেতু ও কালভার্ট। পুরোনো স্টেশন ঘর ভাঙার কাজ চলছে। কাঠালতলী, শাহবাজপুর স্টেশন এলাকা ও দক্ষিণ শাহবাজপুর ইউনিয়ন এলাকার কিছু স্থানে রেলপথের মাটি সরিয়ে সেখানে নতুন করে মাটি ফেলে উঁচু করার কাজ চলছে। দক্ষিণভাগ, শাহবাজপুর ও মুড়াউলে নতুন স্টেশন ঘর নির্মাণের প্রস্তুতি চলছে। সেখানে পাথর, রেলসহ প্রয়োজনীয় সামগ্রী এনে মজুদ করা হচ্ছে। এ ছাড়া কাজে আর কোনো অগ্রগতি দেখা যায়নি।

রেলওয়ে ও স্থানীয় সূত্রে জানা গেছে, ১৮৮৫ সালে আসাম-বেঙ্গল রেলওয়ের অংশ হিসেবে কুলাউড়া-শাহবাজপুর রেল লাইন চালু হয়েছিল। রেলপথটির দৈর্ঘ্য ৫২ দশমিক ৫৪ কিলোমিটার। বড়লেখা উপজেলার লাতু সীমান্ত দিয়ে কুলাউড়া রেলওয়ে জংশন হয়ে আসাম রেলওয়ের ট্রেন দেশের বিভিন্ন অঞ্চলে আসা যাওয়া করত। কুলাউড়া-শাহবাজপুর লাইনে চলাচলকারী ট্রেনটি এলাকাবাসীর কাছে ‘লাতুর ট্রেন’ নামে পরিচিত ছিল। রেল লাইনটি চলাচলের অনুপোযোগী হয়ে পড়ায় তা সংস্কার না করেই রেলওয়ে কর্তৃপক্ষ ২০০২ সালের ৭ জুলাই লাইনটি বন্ধ করে দেয়। এতে বড়লেখা, জুড়ী ও কুলাউড়া এলাকার লোকজন দুর্ভোগে পড়ে যান। এরপর লাইনটি চালু করার জন্য নানা কর্মসূচির মাধ্যমে আন্দোলন করেন স্থানীয় জনপ্রতিনিধিসহ বাসিন্দারা।

এর পরিপ্রেক্ষিতে ২০১৫ সালের ২৬ মে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ৬৭৮ কোটি টাকা ব্যয়ে কুলাউড়া-শাহবাজপুর রেলপথ পুনর্স্থাপন প্রকল্প অনুমোদন হয়। ঐ বছরের ৬ জুন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ মোদির বাংলাদেশ সফরকালে প্রকল্পটির আনুষ্ঠানিক উদ্বোধন হয়।

বাংলাদেশ রেলওয়ের কুলাউড়া সেকশনের ঊর্ধ্বতন উপ-সহকারী প্রকৌশলী (কার্য) মো. জুয়েল হোসেন সোমবার মোবাইলফোনে বলেন, ‘প্রথমে জোরালোভাবে কাজ শুরু করেছিল। বর্ষা মৌসুমে জন্য কাজ আগাতে পারেনি। ঠিকাদারি প্রতিষ্ঠান অনেক রেল ও পাথর নিয়ে এসেছে। দক্ষিণভাগ, শাহবাজপুর ও মুড়াউল স্টেশন বিল্ডিংয়ের কাজ ধরেছে। বড়লেখা-থেকে শাহবাজপুরের দিকে আগের মাটি কেটে নতুনভাবে মাটি দিচ্ছে। উপরের ১ মিটার মাটি কেটে তুলে ফেলা হবে। ডুয়েল গেজ হবে। কাজের মেয়াদ আরো ৬ মাস বেড়েছে।’

সুত্র:ইত্তেফাক, ১৮ অক্টোবর, ২০১৯


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।

Comments are closed.