শিরোনাম

কমেছে ট্রেনের ৯৩ আসন, বেড়েছে যাত্রীচাপ

কমেছে ট্রেনের ৯৩ আসন, বেড়েছে যাত্রীচাপ

ভুবন রায় নিখিল:নীলফামারী থেকে ঢাকা চলাচলকারী নীলসাগর আন্ত নগর ট্রেনের র‌্যাক পরিবর্তন করা হয়েছে। এতে জেলার চারটি রেলস্টেশনে ৯৩টি আসন কমে গেছে। নৈশকালীন ঢাকা চলাচলের একমাত্র ট্রেনটিতে আসনসংখ্যা কমায় বিপাকে পড়েছেন যাত্রীসহ এসব রেলস্টেশনে কর্মরতরা।

নীলফামারী রেলস্টেশন সূত্র জানায়, জেলার চিলাহাটি থেকে ঢাকার কমলাপুর পর্যন্ত চলাচলকারী নীলসাগর ট্রেনের র‌্যাকটি ছিল ভারতের তৈরি। ২৭ ডিসেম্বর থেকে সেটি রাজশাহী-ঢাকা চলাচলকারী বহরে যুক্ত করে ইন্দোনেশিয়ার তৈরি একটি র‌্যাক দেওয়া হয়েছে। আগের তুলনায় নতুন যুক্ত র‌্যাকে আসনসংখ্যা কম।

সূত্রটি জানায়, জেলার চারটি স্টেশনের মধ্যে ওই ট্রেনে নীলফামারী থেকে ঢাকার পথে আগে আসনসংখ্যা ছিল ৯৭টি। সেটি কমিয়ে বর্তমানে দেওয়া হয়েছে ৬৬টি। এর মধ্যে আগের ৯০ সাধারণ আসনের মধ্যে বর্তমানে দেওয়া হয়েছে ৫৪টি, এসি বাথ দুটি এবং এসি চেয়ার পাঁচটি থেকে বাড়িয়ে করা হয়েছে ১০টি। স্টেশনটিতে মোট আসন কমেছে ৩১টি। একই ভাবে চিলাহাটি স্টেশন থেকে ঢাকার আসন বরাদ্দ ছিল ১০৭টি। বর্তমানে করা হয়েছে ১০১টি। ওই স্টেশনে আগের সাধারণ ৯৫টি আসনের বিপরীতে করা হয়েছে ৭২টি, এসি চেয়ার ১০টি থেকে বাড়িয়ে ২৫টি এবং এসি বাথ দুটি থেকে বাড়িয়ে করা হয়েছে চারটি। সেখানে মোট আসন কমেছে ছয়টি।

ডোমার স্টেশন থেকে ঢাকার আসন আগে বরাদ্দ ছিল ৮৭টি। এখন করা হয়েছে ৬৩টি। এর মধ্যে সাধারণ ৭৫টির স্থলে করা হয়েছে ৫০টি, এসি চেয়ার ১০টির স্থলে ১০টি এবং এসি বাথ দুটির স্থলে করা হয়েছে তিনটি। স্টেশনটিতে মোট আসন কমেছে ২৪টি। তা ছাড়া সৈয়দপুর রেলস্টেশন থেকে ঢাকার আসন ছিল ১৮৮টি। এখন করা হয়েছে ১৫৬টি। সেখানে ১৬০টি সাধারণ আসনের বিপরীতে ৪০টি কমিয়ে করা হয়েছে ১২০টি। এসি চেয়ার ২০টির বিপরীতে ১০টি বাড়িয়ে করা হয়েছে ৩০টি। আর এসি বাথ আটটির স্থলে করা হয়েছে ছয়টি। স্টেশনটিতে মোট আসন কমেছে ৩২টি।

নীলফামারী রেলস্টেশনের বুকিং সহকারী সিহাব হোসেন বলেন, ‘আগে আসন বেশি থাকা অবস্থায়ও যাত্রীদের প্রয়োজনীয় আসন দেওয়া যেত না। এখন আসন কমেছে। এ কারণে যাত্রীদের চাপও বেড়েছে।’

নীলফামারী স্টেশন মাস্টার ওবায়দুর রহমান বলেন, ‘নীলফামারী থেকে নীলসাগর ট্রেনের আসনের বিপুল চাহিদা রয়েছে। এরই মধ্যে রেলের নতুন আসন বণ্টনের তালিকায় আমাদের আসনসংখ্যা আরো কমানো হয়েছে। এ কারণে যাত্রীদের চাহিদামতো আসন সরবরাহ করা যাচ্ছে না।’

সুত্র:কালের কন্ঠ, ৩০ ডিসেম্বর, ২০১৯


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।