শিরোনাম

আবারো থেমে গেল মীরসরাই রেলস্টেশন উন্নয়ন কাজ

আবারো থেমে গেল মীরসরাই রেলস্টেশন উন্নয়ন কাজ

ইমাম হোসেন:
আবারো থেমে গেল মীরসরাই সদর রেল স্টেশন উন্নয়ন কাজ। গত ২০১৬-১৭ অর্থবছরে উন্নয়ন কার্যক্রম শেষে দীর্ঘদিন পরিত্যক্ত থাকা এই রেল স্টেশনটি চালু হবার বিভিন্ন আধুনিকায়ন কাজ শেষ হবার পর আবারো থেমে গেছে কার্যক্রম। প্রায় বছর ধরে আবারো পড়ে আছে অনিশ্চয়তার পথে। এলাকাবাসী আশায় বুক বাধার পর আবারো ব্যক্ত করছে হতাশা।

মীরসরাই সদর স্টেশানটি নানাভাবে মীরসরাইবাসীর জন্য জনগুরুত্ববহ হবার পর আবারো উন্নয়ন থেমে যাওয়ায় জনমনে বিরাজ করছে স্বপ্নভংগের আতঙ্ক। মীরসরাই সদরের উপজেলা, পৌর ও বিভিন্ন সরকারি বেসরকারী পর্যায়ের ছোট বড় চাকরিজীবী থেকে শুরু করে চট্টগ্রামে নিয়মিত যাতায়াতকারী সকলেই আশা করেছে প্রায় ৫ কিলোমিটার পাড়ি দিয়ে বড়তাকিয়া আর যেতে হবে না। রিকশা এক কিলোমিটার গেলেই চট্টগ্রাম বা ফেনী রুটের সাধারন সকলে যাতায়াত করতে পারবে তালবাড়িয়াস্থ সদর স্টেশন দিয়ে। আবার সম্প্রতি যোগ অর্থনৈতিক জোনের সাথে সংযোগস্থল হিসেবে ও গুরুত্ববহনকারী সদর রেল স্টেশনটি জরুরি। তাই ইতোমধ্যে রেল স্টেশনের আধুনিক সিগন্যালিং, নতুন ডিজিটাল কক্ষ নির্মাণ, লাইন সংস্কারসহ কিছু কাজ করাও হয়েছে।

মীরসরাই পৌর মেয়র গিয়াস উদ্দিন বলেন, মীরসরাই-নারায়নহাট সড়কের রেললাইন অংশ দিয়ে একটি স্বাতন্ত্রিক পৃথক স্টেশন সড়কও তাঁর পরিকল্পনায় রয়েছে। তবে ইতোমধ্যেই স্টেশন সড়ক সংস্কার করা হয়েছে। কিন্তু উন্নয়ন কাজ থেমে যাওয়ায় পৌরবাসী হতাশ। ইতোমধ্যে তিনি স্থানীয় এমপি ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন হতে কয়েকটি ডিও লেটারও দিয়েছেন এই স্টেশন চালুর উদ্যোগের জন্য।

রেলওয়ের চিনকি আস্তানা স্টেশন মাস্টার নুরুল হুদা এর কাছে এই বিষয়ে জানতে চাইলে বেশ কিছু উন্নয়ন কাজ হলেও রেলওয়ে এই স্টেশনটি কখন চালু করবে বা করবে কিনা তা তিনি অবহিত নয়। তিনি বলেন তাঁর স্টেশনে কিছু আন্তঃনগর রেলসহ বেশ কিছু ট্রেন সিগন্যালিং এর অপেক্ষায় দাঁড়িয়ে থাকতে হয়, এই স্টেশনটি চালু হলে এসব ট্রেনগুলোকে দাড়িয়ে থাকতে হতো না। কারন বড়তাকিয়া স্টেশন থেকে চিনকি আস্তানা অনেক দূর। আবার এই স্টেশন সদর হিসেবেও গুরুত্ববহন করে। কারন সরকারি বেসরকারি অনেক চাকরিজীবী স্টেশন দূরে হওয়ায় ট্রেনে চড়তেই চান না। এতে রেলওয়ে বঞ্চিত হচ্ছে রাজস্ব আয় থেকে। পাশাপাশি এলাকাবাসী বঞ্চিত হচ্ছে সেবা থেকে। অথচ তৎকালীন সময়ে প্রাপ্ত তথ্যে জানা যায় চট্টগ্রামের সর্ববৃহৎ বানিজ্যিক কেন্দ্রও বর্তমান সরকারের সর্ববৃহৎ অর্থনৈতিক জোন, মীরসরাই-নারায়নহাট সংযোগ সড়কের সুফলসহ সদরের বহুমুখী সম্ভাবনার সহায়ক হিসেবে মীরসরাই স্টেশনটি চালুর প্রকল্প প্রকল্পাধীন ছিল। কিন্তু মীরসরাইবাসীর প্রাণের দাবি, এই স্টেশনটি চালু করে এলাকাবাসীকে রেল যোগাযোগ সুবিধার অন্তরভূক্ত করতে হবে।

সুত্র:ইনকিলাব, ৩ মার্চ, ২০১৯


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।