শিরোনাম

অর্ধশত কোটি টাকা ব্যয়ে নির্মিত রেল স্টেশনের বেহাল দশা


।। নিউজ ডেস্ক ।।
অর্ধশত কোটি টাকা খরচ করে বানানো রেলস্টেশনে সারাদিনে থামে একটি মাত্র লোকাল ট্রেন। উদ্বোধনের মাত্র ৪ বছরেই বন্ধ হয়ে গেছে একাংশের কার্যক্রম। ফলে নষ্ট হচ্ছে মূল্যবান সব যন্ত্রপাতি।

এমন চিত্র গাজীপুরের কালিয়াকৈরের হাইটেক পার্ক স্টেশনের। রেলওয়ে নিজেই বলছে, কারিগরি জটিলতায় কাজে আসছে না বিলাসবহুল এ স্টেশন। আর যোগাযোগ বিশেষজ্ঞরা বলছেন, অপরিকল্পিত উন্নয়ন লোকসান বাড়াচ্ছে রেলের।

সৌন্দর্য, নির্মাণশৈলী আর আধুনিকতায় দেশের অন্যতম সেরা দৃষ্টিনন্দন এই স্টেশনটির নির্মাণ ব্যয় ৫০ কোটি টাকারও বেশি। সাভার আর গাজীপুর শিল্পাঞ্চল কাছাকাছি হওয়ায় প্রতিদিন ১০-১২ হাজার যাত্রী সেবার লক্ষ্য নিয়ে যাত্রা শুরু করলেও স্টেশনটি একেবারেই ফাঁকা।

বিপুলসংখ্যক যাত্রী থাকলেও বিশাল এই স্টেশনে সারাদিনে থামে ১টি ট্রেন, তাও আবার লোকাল। যেখানে প্রতিদিনের বরাদ্দ মাত্র ৭০-৮০টা টিকিট।

যাত্রী না থাকায় টিন দিয়ে বন্ধ করে দেয়া হয়েছে ভিআইপি অংশের কার্যক্রম। অবহেলা অযত্নে হচ্ছে টিকিট কাউন্টার আর ভিআইপি রুমের যন্ত্রাংশ। ভেঙে গেছে অধিকাংশ কাচের দেয়াল। খুলে পড়েছে মাথার ওপরের মূল্যবান কাচের ছাদও। অবহেলা আর অযত্নে পুরো স্টেশন বেহাল।

সংশ্লিষ্টরা বলছেন, আয়ের চেয়ে ব্যয় দ্বিগুণের স্টেশনটিতে ট্রেনের সংখ্যা বাড়িয়ে লোকবল নিয়োগ দিলেই মিলবে সুফল।

রেল কর্মকর্তারা বলছেন, অবকাঠামোগতভাবে ট্রেন বৃদ্ধির কোনো সুযোগই নেই।

বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) সরদার শাহাদাত আলী বলেন, ট্রেনগুলোর পথে পথে বিভিন্ন জায়গায় বিলম্বিত হবে যদি নতুন করে এখানে আরও ট্রেন চালু করা হয়। কারণ, ধারণক্ষমতার চেয়ে বেশি ট্রেন এই মুহূর্তেই চলতেছে।

যোগাযোগ বিশেষজ্ঞ অধ্যাপক ড. শামসুল হক বলেন, কাঙ্ক্ষিত সেবাটা সেই জায়গায় আসছে না, কারণ ফোকাসটা নেই, পরিকল্পনা নেই।

উল্লেখ্য, ২০১৬ সালে শুরু হয়ে নান্দনিক এই স্টেশনের নির্মাণকাজ শেষ হয় ২০১৮ সালে।

সূত্রঃ সময়


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।