শিরোনাম

২ বছর পর কুড়িগ্রাম-রমনা রুটে চালু হচ্ছে কমিউটার ট্রেন

২ বছর পর কুড়িগ্রাম-রমনা রুটে চালু হচ্ছে কমিউটার ট্রেন

আ:ছোবাহান জুয়েল: করোনা মহামারির প্রাদুর্ভাবে বন্ধ হওয়ার প্রায় দুই বছর পর আবারও কুড়িগ্রাম-রমনা  ‍রুটে কমিউটার ট্রেন চালুর সিদ্ধান্ত নিয়েছে রেলপথ কর্তৃপক্ষ। আগামী ১ মার্চ থেকে এই রেলপথে একটি কমিউটার ট্রেন চলাচল করবে। বাংলাদেশ রেলওয়ের লালমনিরহাটের ডিভিশনাল ট্রাফিক সুপারিন্টেন্ডেন্ট খালিদুন নেছা বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে, করোনার প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে ২০২০ সালের মার্চ মাসে সারা দেশের ট্রেন চলাচল বন্ধের পাশাপাশি এই রেল পথে চলাচলকারী একমাত্র রমনা লোকাল ট্রেনটি বন্ধ করা হয়। পরে দেশের সব রেলপথে ট্রেন চলাচল স্বাভাবিক হলেও লোকোমাস্টার ও ইঞ্জিন স্বল্পতা এবং জনবল সংকটের অজুহাতে এই রেলপথে দীর্ঘ দুই বছর ট্রেন চলাচল বন্ধ রাখে কর্তৃপক্ষ। আসছে মার্চ মাসে কমিউটার ট্রেন নামে রেল যোগাযোগ চালুর উদ্যোগ নিলেও রমনা লোকাল ট্রেনটি সহসাই চালু হচ্ছে না বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

রেলপথ কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, নতুন চালু হওয়া কমিউটার ট্রেনটি বিকালে লালমনিরহাট-কাউনিয়া-কুড়িগ্রাম-কাউনিয়া-রমনা এবং সকালে রমনা-কুড়িগ্রাম- কাউনিয়া- রংপুর-লালমনিরহাট রেলপথে যাতায়াত করবে।

রেল-নৌ যোগাযোগ ও পরিবেশে উন্নয়ন গণকমিটি,কুড়িগ্রামের সাবেক সদস্য সচিব শামসুজ্জামান সরকার সুজা রেলনিউজ বিডিকে বলেন,  ১ মার্চ থেকে কমিউটার ট্রেন যে সময়ে চালানোর সিদ্ধান্ত নিয়েছে তা কোন ভাবেই যাত্রী ও পণ্য পরিবহন বান্ধব না ।পূর্বের রমনা লোকাল(৪২২ \৪২১, ৪১৫\৪১৬) ট্রেনটি পুনারায় চালু করা হোক এবং রমনা বাজার-তিস্তার পরির্বতে রংপুর পর্যন্ত বর্ধীত করা হোক।

ভিশনাল ট্রাফিক সুপারিটেনডেন্ট খালিদুন নেছা বলেন, মার্চের প্রথম সপ্তাহ থেকে আমরা রমনা রেলপথে কমিউটার ট্রেন চালুর সিদ্ধান্ত নিয়েছি। তবে এখনও শিডিউল চূড়ান্ত হয়নি। সবকিছু এখনও পর্যালোচনার পর্যায়ে রয়েছে। আমাদের বিভিন্ন বিভাগের মধ্যে পর্যালোচনা ও সমন্বয় করেই কর্তৃপক্ষ চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন। কুড়িগ্রাম-রমনা রেলপথে ট্রেন চালুর পর পর্যায়ক্রমে ওই রেলপথটি সংস্কারও করা হবে।

 


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।