১৫ থেকে ২২ জুলাই লকডাউন শিথিল ট্রেন চলার ঘোষণা

১৫ থেকে ২২ জুলাই লকডাউন শিথিল ট্রেন চলার ঘোষণা

নিউজ ডেস্ক: ঈদুল আজহা সামনে রেখে নভেল করোনাভাইরাস নিয়ন্ত্রণে আরোপিত বিধিনিষেধ ১৫ থেকে ২২ জুলাই পর্যন্ত শিথিল করার কথা জানানো হয়েছে সরকারি এক তথ্য বিবরণীতে। এ বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে আজ প্রজ্ঞাপন জারির কথাও তথ্য বিবরণীতে জানানো হয়েছে। তবে ২৩ জুলাই থেকে আবার কঠোর বিধিনিষেধ জারি করা হবে বলে এতে উল্লেখ করা হয়।

২১ জুলাই ঈদুল আজহা অনুষ্ঠিত হবে। করোনার ডেল্টা ধরনের বিস্তারে দেশে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়তে থাকায় কভিড-সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সুপারিশে ১ জুলাই থেকে এক সপ্তাহের জন্য সারা দেশে কঠোর বিধিনিষেধ আরোপ করে সরকার। পরে তা আরো এক সপ্তাহ বাড়ানো হয়। চলমান কঠোর লকডাউনে বিধিনিষেধের মেয়াদ ১৪ জুলাই মধ্যরাতে শেষ হচ্ছে।

বিধিনিষেধ শিথিলের ঘোষণা আসার পর স্বাস্থ্যবিধি মেনে অর্ধেক আসন ফাঁকা রেখে ১৫ জুলাই থেকে সারা দেশে ট্রেন চলাচল শুরু হতে যাচ্ছে। রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন জানান, ১৫ জুলাই থেকে সব স্বাস্থ্যবিধি মেনে অর্ধেক আসন ফাঁকা রেখে ট্রেন চলাচল করবে। এক্ষেত্রে টিকিট শুধু অনলাইনে পাওয়া যাবে। কাউন্টারে কোনো টিকিট দেয়া হবে না। বাকি সিদ্ধান্ত প্রজ্ঞাপনের আলোকে দেয়া হবে। অনলাইন টিকিট বিক্রি শুরু হবে আজ থেকে। করোনাভাইরাসের সংক্রমণ বাড়তে থাকায় ১ জুলাই দেশে ট্রেন চলাচল পুরোপুরি বন্ধ করে দেয়া হয়।

রেলপথ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা শরিফুল আলম বণিক বার্তাকে বলেন, ১৫ থেকে ২২ জুলাই যাত্রীবাহী ট্রেন চলবে। এক্ষেত্রে টিকিট শুধু অনলাইনে পাওয়া যাবে। কাউন্টারে কোনো টিকিট দেয়া হবে না। বাকি সিদ্ধান্ত প্রজ্ঞাপনের আলোকে দেয়া হবে।

গতকাল বিধিনিষেধের ১২তম দিনে সকাল থেকে রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, পরিবহন ও মানুষের চলাচল বেড়েছে। যদিও বিধিনিষেধ প্রতিপালনে প্রতিদিনের  মতো রাজধানীজুড়ে রয়েছে পুলিশ, র্যাব, বিজিবি, সেনাবাহিনী ও ভ্রাম্যমাণ আদালতের কার্যক্রম।

বিধিনিষেধের ১১ দিনে অপ্রয়োজনে বাইরে বের হয়ে সংক্রমণের ঝুঁকি বাড়ানোর অভিযোগে ৭ হাজার ৩৪৮ জনকে গ্রেফতার করে ডিএমপি।


সূত্র:বণিক বার্তা, জুলাই ১৩, ২০২১


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।