১২৫টি লাগেজ ভ্যান কিনতে যাচ্ছে রেল মন্ত্রণালয়


।। নিউজ ডেস্ক ।।
কৃষকদের সহজেই ট্রেনে কৃষি পণ্য সরবরাহ সুবিধার্থে সারাদেশে কৃষিপণ্য পরিবহনে ১২৫টি লাগেজ ভ্যান কিনতে যাচ্ছে রেল মন্ত্রণালয়। শনিবার (২৫ সেপ্টেম্বর) কুমিল্লা রেলওয়ে স্টেশনে ২৪ কিলোমিটার ডুয়েলগেজ ডাবল লাইনে ট্রেন চলাচলের উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন।

দেশজুড়ে রেলের চলমান প্রকল্পের মন্ত্রী বলেন, ২০২২ সালের ডিসেম্বরে কক্সবাজারে নতুন রেললাইন চালু হবে। যমুনা নদীর ওপর রেলসেতু নির্মাণের কাজ শেষ হবে ২০২৪ সালে। খুলনা থেকে মোংলা পর্যন্ত নতুন রেললাইন নির্মাণ করা হচ্ছে।

বিদ্যমান রেললাইনের বিষয়ে মন্ত্রী বলেন, আখাউড়া থেকে টঙ্গী পর্যন্ত ব্রডগেজ রেললাইন করা হবে। ভবিষ্যতে ঢাকা-চট্টগ্রাম পুরোটাই ডুয়েলগেজ ডাবল লাইনে উন্নীত করা হবে। সব সিঙ্গেল লাইনকে পর্যায়ক্রমে ডাবল লাইনে রূপান্তর করা হচ্ছে। নতুন নতুন ব্রিজ করা হচ্ছে। দেশের যেসব এলাকায় রেলসংযোগ নেই, সেখানে সংযোগ দেওয়া হচ্ছে।

ট্রেনে ঢিল ছোড়ার বিরুদ্ধে জনসচেতনতা গড়ার আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, একটি নিরাপদ রেলভ্রমণকে অনিরাপদ করে তুলছে কিছু দুষ্কৃতকারী। এদের বিরুদ্ধে সবাইকে সচেতন হতে হবে।

একসময় রেলকে ধ্বংস করা হয়েছিল উল্লেখ করে রেলমন্ত্রী বলেন, ধ্বংসপ্রাপ্ত রেলে পুনরায় গতি ফিরিয়ে আনেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একটা ভারসাম্যপূর্ণ যোগাযোগব্যবস্থা হিসেবে গড়ে তোলার লক্ষ্যে প্রধানমন্ত্রী রেল খাতকে অধিক গুরুত্ব দিয়েছেন।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কুমিল্লা-৫ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট আবুল হাশেম খান, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্রনাথ মজুমদার, বাংলাদেশ রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক জাহাঙ্গীর হোসেনসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।

সূত্রঃ আর টিভি


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।