সিএনএস- এ অসন্তুষ্ট রেলমন্ত্রী : ৬ মাসের মধ্যে টিকিট সেবার জন্য টেন্ডার

সিএনএস- এ অসন্তুষ্ট রেলমন্ত্রী : ৬ মাসের মধ্যে টিকিট সেবার জন্য টেন্ডার

রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেছেন, সিএনএস নামক প্রতিষ্ঠান যে টিকিট সার্ভিস দিচ্ছে তাতে আমরা সন্তুষ্ট নই। ছয় মাসের মধ্যে টেন্ডার দিয়ে যারা ভালো টিকিট সেবা দিতে পারবে সেই প্রতিষ্ঠানকে কাজ দেওয়া হবে।

তিনি বলেন, হাইস্পিড ট্রেনের ব্যাপারে সমীক্ষা চলছে। খুব দ্রুতই এ সমীক্ষার কাজ শেষ হয়ে যাবে। একই সঙ্গে কোন রুট দিয়ে যাবে এ ট্রেন সেটি ঠিক করা হয়েছে। ঢাকা থেকে নারায়ণগঞ্জ, নারায়ণগঞ্জ থেকে কুমিল্লা, কুমিল্লা থেকে ফেনী, ফেনী থেকে চিটাগাং চলাচল করবে।

তিনি বলেন, প্রথম পর্যায়ে হাইস্পিড এ ট্রেন চট্টগ্রাম পর্যন্ত চলাচল করবে। পরবর্তীতে হাইস্পিড ট্রেনের রুট কক্সবাজার পর্যন্ত বর্ধিত করা হবে।
বুধবার (১৮ সেপ্টেম্বর) দুপুরে নলেজ এক্সচেঞ্জ সেমিনার শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব জানান রেলমন্ত্রী।

মন্ত্রী বলেন, ২০০ টি মিটারগেজ কোচ আসছে। লালমনি এক্সপ্রেস এবং রংপুর এক্সপ্রেস এই দুটো ট্রেন অত্যন্ত পুরানো হয়ে গেছে। এসব নতুন কোচ হাতে পেলে, এই দুটো ট্রেনের কিছু বগি রিপ্লেস করব। একইসাথে এই রুটে একটা নতুন ট্রেন দেওয়ার চিন্তাভাবনাও আছে। তাছাড়া পর্যায়ক্রমে সিলেট, চিটাগাং, ময়মনসিংহ, কিশোরগঞ্জে নতুন ট্রেন দেওয়া হবে।

রেলের টিকিট ব্যবস্থা নিয়ে মন্ত্রী বলেন, ভারত ও চীনের ট্রেনের টিকিট ব্যবস্থা আমাদের দিক থেকে অনেক এগিয়ে গেছে। বাংলাদেশে সিএনএস নামক প্রতিষ্ঠান যে টিকিট সার্ভিস দিচ্ছে তাতে আমরা সন্তুষ্ট নই। ছয় মাসের মধ্যে টেন্ডার দিয়ে যারা ভালো টিকিট সেবা দিতে পারবে সেই প্রতিষ্ঠানকে কাজ দেওয়া হবে।

সম্প্রতি আলোচিত একজন ক্লিনারের বেতন প্রতি মাসে ৪ লাখ টাকার বেশি দেয়ার প্রস্তাব করেছে বাংলাদেশ রেলওয়ে এমন এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, এটা আমাদের একটা ক্লারিক্যাল মিসটেক বলতে পারেন। এই ভুল সংশোধন করা হয়েছে। যে টাকার অংকটা হওয়ার কথা ছিল সেটা না দিয়ে বেশি দেখানো হয়েছে। পুনরায় এ ফাইল সংশোধন করে পাঠানো হয়েছে।

সুত্র: ইনকিলাব, ১৮ সেপ্টেম্বর, ২০১৯

About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।