শিরোনাম

সারাদেশে রেল বন্ধ হওয়ার শঙ্কা


।। নিউজ ডেস্ক ।।
রেলওয়ের রানিং স্টাফদের কর্মবিরতিতে সারাদেশে ট্রেনের শিডিউলে বিপর্যয়ের আশঙ্কা তৈরি হয়েছে। রোববার (২৭ আগস্ট) রাত ১২টা থেকে কর্মবিরতিতে যাওয়ার ঘোষণা করা হয়।

মূল বেতনের সঙ্গে রানিং অ্যালাউন্সের বাড়তি অর্থ এবং সেই অনুযায়ী পেনশন প্রদানের দাবিতে এই কর্মসূচি ঘোষণা করে বাংলাদেশ রেলওয়ে রানিং স্টাফ ও শ্রমিক কর্মচারী সমিতি।

ব্রিটিশ রেল আইন অনুযায়ী চলন্ত ট্রেনে দায়িত্ব পালন করা কর্মীদের মূল বেতনের সঙ্গে অতিরিক্ত কাজের জন্য বাড়তি অর্থ প্রদান করা হয়। এটি মাইলেজ প্রথা নামে পরিচিত। আর মূল বেতন অনুযায়ী প্রাপ্য পেনশন থেকে ৭৫ শতাংশ বেশি অর্থ দেওয়া হয়। রানিং স্টাফরা এভাবেই বেতন ও পেনশন পেয়ে আসছিলেন ।

কিন্তু ২০২১ সালে রানিং স্টাফদের মাইলেজ সুবিধা সীমিত করে প্রজ্ঞাপন জারি করে অর্থ মন্ত্রণালয়। সেখানে পেনশনে পাওয়া অতিরিক্ত ৭৫ শতাংশ অর্থও বাতিল করা হয়। এতেই রানিং স্টাফরা ক্ষুব্ধ হয়ে ওঠেন।

পূর্বের সুযোগ-সুবিধা বহালের জন্য তারা দুই বছর ধরে বিভিন্ন কর্মসূচি পালন করে আসছেন। কিন্তু এর কোনো সুরাহা না হওয়ায় আজ মধ্যরাত থেকে কর্ম বিরতিতে যাওয়ার ঘোষণা দিয়েছে কেন্দ্রীয় সংগঠন। এ বিষয়ে শ্রমিক নেতাদের সঙ্গে রেলের ঊর্ধ্বতন কর্মকর্তাদের দেনদরবার চলছে।

উল্লেখ্য, রানিং স্টাফদের মধ্যে রয়েছেন ট্রেনচালক, সহকারী চালক, টিটিই ও ট্রেন পরিচালকরা।

সূত্রঃ আর টিভি নিউজ


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।

Comments are closed.