শিরোনাম

শৈত্যপ্রবাহের মাঝেও রেললাইন পাহারা দিচ্ছেন আনসার


।। নিউজ ডেস্ক ।।
তাদের দায়িত্বের কাছে হার মানছে কনকনে শীত। রাতের শুনসান নিরবতায় তাদের সঙ্গী কুকুর ও শিয়ালের মাঝে মাঝে হাঁক। প্রকৃতির স্তব্ধতায় কুয়াশাচ্ছন্ন হাঁড় কাপানো এই কনকনে শীতে নিজ দায়িত্ব পালন করে চলেছেন আনসার সদস্যরা। দুর্বৃত্তের হাত থেকে রক্ষা করছেন রেললাইনকে। এতে নির্বিঘ্নে ট্রেনে করে নিরাপদে গন্তব্যে পৌঁছে যাচ্ছেন যাত্রীরা।

শৈত্যপ্রবাহের মাঝেও তারা পাহারা দিয়ে চলেছে রেললাইন। শুধু রেলপথই নয় সড়কপথেও যোগাযোগ নির্বিঘ্ন রাখতে সারাদেশে ১৩ হাজার আনসার ভিডিপি সদস্য কাজ করছে বলে জানিয়েছে সংশ্লিষ্টরা। এর মধ্যে জয়পুরহাটের ৪২ দশমিক ২ কিলোমিটার রেলপথের ১৯টি পয়েন্টে ১৭২ জন আনসার-ভিডিপি সদস্য নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।

রাতে দায়িত্ব পালন করা আনসার সদস্য মিনহাজুল ইসলাম বলেন, আমরা রাতে ডিউটি পালন করছি। কেউ যেন রেললাইনে নাশকতা বা কোন দুর্ঘটনা না ঘটাতে পারে সেজন্য লাইন চেকিং এবং টহল ডিউটি করছি। ট্রেন যাত্রীরা যেন সুন্দরভাবে গন্তব্যে পৌঁছাতে পারে এবং রেলের কোনো ক্ষতি না হয় সেজন্য দেখাশোনা করছি। আমরা তিন শিফটে ২৪ ঘণ্টায় দায়িত্বে আছি।

আরেক আনসার সদস্য আনিছুর হোসেন বলেন, এই শীতে আমাদের কষ্ট হয়। কিন্তু সেই কষ্টকে কিছু মনে হয় না। কারণ এটা আমাদের দায়িত্ব। এটি সরকারের সম্পদ, আর সরকারের সম্পদ মানে আমাদের সম্পদ। এজন্য প্রত্যেক আনসার সদস্য শীতের সময় কষ্ট করে দায়িত্ব পালন করছে।

আনসারের ইউনিয়ন দলনেতা আব্দুল হামিদ বলেন, কেউ রেললাইনের ফিসপ্লেট খোলা, অগ্নিসংযোগ এবং রেললাইনের বিভিন্ন সরঞ্জামাদি তুলে রেলের যেন ক্ষতি করতে না পারে সেজন্য সরকার আমাদের দায়িত্ব দিয়েছে। ঘন কুয়াশার মধ্যে দিনে ও রাতে টর্চ ধরে সেগুলো দেখাশোনা করছি। আমাদের দেখাশোনা করার জন্য দুষ্কৃতিকারীরা রেললাইনের কোনো ক্ষতি করতে পারছে না। এতে যাত্রীরা নিরাপদে এবং নির্বিঘ্নে ট্রেনে চলাচল করছে। শীতে আমাদের কষ্ট হলেও ট্রেনযাত্রীরা যে সুবিধা পাচ্ছে এটা ভেবে আমরা স্বস্তি পাচ্ছি।


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।