শিগগিরই ১৫টি নতুন ট্রেন চালু হবে: রেলমন্ত্রী

শিগগিরই ১৫টি নতুন ট্রেন চালু হবে: রেলমন্ত্রী

সাব্বির আহমেদ:
দুইশটি মিটারগেজ কোচ আসছে, যা দিয়ে ১৫টি ট্রেন চালু করা যাবে। তখন ঢাকা-সিলেট ও সিলেট-চট্টগ্রাম রুটের পুরান ও জরাজীর্ণ কোচের পরিবর্তে নতুন মিটারগেজ কোচ ব্যবহার করে রেল যোগাযোগকে আধুনিকায়ন করা হবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

গত বৃহস্পতিবার (২৫ এপ্রিল) রাজশাহী থেকে ছেড়ে আসা বনলতা এক্সপ্রেস ট্রেনের প্রথম যাত্রায় সারাবাংলা.নেটের সঙ্গে সাক্ষাৎকারে এসব বলেন রেলমন্ত্রী।
এ ছাড়া রেলমন্ত্রী জানান, দেশের সবগুলো ট্রেনে দেশীয় কারখানায় তৈরি বায়ে টয়লেট সংযুক্ত করার চিন্তা ভাবনা চলছে। বনলতা ট্রেনে এই প্রথমবারের মতো বায়ো টয়লেট সংযুক্ত করে যাচাই করে দেখা হবে এতে কোনো অসুবিধা হচ্ছে কি-না। সুফল আসলে ভবিষ্যতে দেশের অন্যান্য সব ট্রেনে দেশের কারখানায় তৈরি বায়োটয়লেট সংযুক্ত করা হবে।

মন্ত্রী আরও জানান, দূরবর্তী ট্রেনগুলোর স্টপেজ কমিয়ে এনে এভাবে ননস্টপ ট্রেন চালুর বিষয়টি চিন্তা ভাবনা করা হচ্ছে। আর ঢাকার আশেপাশের জেলার সঙ্গে স্বল্প দূরত্বের ট্রেন চালু করা হবে। ঢাকা থেকে পঞ্চগড় নতুন ট্রেন চালু হয়েছে, ঢাকা-রাজশাহী ননস্টপ ট্রেন চালু হয়েছে। ঢাকা-রংপুর এক্সপ্রেস নতুন কোচ পাচ্ছে। দেশের পূর্বাঞ্চল সিলেটের সঙ্গে ট্রেন যোগাযোগের অবস্থা খুবই খারাপ এবং রেলের কোচগুলোর অবস্থা ও জরাজীর্ণ।

ঢাকা-সিলেট এবং সিলেট-চট্টগ্রামের রেলের রুগ্ন দশার বিষয়টি মন্ত্রীর কাছে তুলে ধরা হলে তিনি বলেন, ‘এটা বৈষম্যের শিকার তা নয়। আসলে রেল ব্যবস্থা পরিবর্তনের জন্য আমরা ধীরে ধীরে পদক্ষেপ গ্রহণ করেছি।’

এ সময় বিশেষ করে কালনী এক্সপ্রেস ট্রেনের কথা বলা হলে মন্ত্রী বলেন, ‘এই বছরের মধ্যেই কালনী এক্সপ্রেসকে নতুন কোচ দিয়ে সাজানো হবে।’

আগামী ২৮ এপ্রিল থেকে রেলের নতুন অ্যাপ ‘রেল সেবা’ উদ্বোধন করা হবে জানিয়ে মন্ত্রী বলেন, ‘এর মাধ্যমে ট্রেনের ৫০ ভাগ টিকিট অ্যাপের মাধ্যমে বিক্রি করা হবে।’ এছাড়া রেলের প্রযুক্তিগত বিষয়ে আরও দক্ষতা আনতে রেল মন্ত্রণালয়ে একটি আইসিটি সেল গঠন করা হচ্ছে বলেও সাক্ষাৎকারে জানান মন্ত্রী।

সুত্র:সারাবাংলা.নেট, ২৭ এপ্রিল, ২০১৯


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।